Home বাংলাদেশ বাঙালি রক্ত দিয়ে ভাষার অধিকার আদায় করেছিল : প্রধানমন্ত্রী

বাঙালি রক্ত দিয়ে ভাষার অধিকার আদায় করেছিল : প্রধানমন্ত্রী

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালি জাতি রক্ত দিয়ে ভাষার অধিকার আদায় করেছিল।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঙালি জাতি রক্ত দিয়ে মা ডাকার অধিকার পেয়েছিল আজকের এই দিনে। সংস্কৃতির ওপর অনেক আঘাত আনা হয়েছিল জাতিকে ধ্বংস করার জন্য। আমাদের ভাষা পাল্টে দিয়ে অন্য ভাষা তুলে ধরা হয়েছিল।

বায়ান্নর ভাষা আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ১৯৪৭ সালের ডিসেম্বর মাসে করাচিতে একটি শিক্ষা সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয় উর্দুকে রাষ্ট্রভাষা করার। এই খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাৎক্ষণিক প্রতিবাদ করে। তখন এভাবে প্রতিবাদ শুরু হয়। পরবর্তীতে ভাষার জন্য আমাদের আন্দোলন-সংগ্রাম অব্যাহত ছিল।

ভাষার জন্য পাকিস্তানিদের জুলুম-অত্যাচার স্মরণ করিয়ে দিয়ে সরকারপ্রধান বলেন, বাঙালিকে ধ্বংস করার জন্য ভাষার ওপর আঘাত হানা হয়েছিল। কিন্তু বাঙালি রক্ত দিয়ে রক্তের অক্ষরের অধিকার আদায় করেছিল।

অনুষ্ঠানে ট্যুরিস্ট পুলিশের প্রধান (অতিরিক্ত আইজিপি) হাবিবুর রহমানসহ তিন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক-২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী