Home প্রবাস নিউ ইয়র্ক মেয়রের তহবিল সংগ্রহকারীর বাড়িতে এফবিআইয়ের তল্লাশি

নিউ ইয়র্ক মেয়রের তহবিল সংগ্রহকারীর বাড়িতে এফবিআইয়ের তল্লাশি

বাংলাদেশিরাও দিয়েছেন তহবিলের নামে চাঁদা

by bnbanglapress
A+A-
Reset

 

নোমান সাবিত : নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামসের এশিয়ান বিষয়ক পরিচালক ও তহবিল সংগ্রহকারী উইনি গ্রিকোর বাড়িতে অভিযান চালিয়েছে কেন্দ্রিয় গোয়েন্দা সংস্থা এফবিআই। গত ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভোরে গোয়েন্দা সংস্থার সদস্যরা তার ব্রঙ্কসের দু’টি বাড়িতে এ তল্লাশি চালান। বিষয়টি এফবিআইয়ের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন।
নিউ ইয়র্কের বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি তাদের হোম কেয়ার ব্যবসা ঠিক রাখার জন্য রাজনৈতিক তহবিল সংগ্রহে সহায়তা প্রদানের নামে চাঁদা দিয়েছেন মেয়র এরিক অ্যাডামসকে। মেয়রকে প্রভাবিত করে তারা কখনও নিজেদের বাড়িতে ও ব্যবসা প্রতিষ্ঠানে মেয়র অতিথি করে নিয়ে যাবারও অভিযোগ রয়েছে। মেয়রের শীর্ষ উপদেষ্টা উইনি গ্রিকোর মালিকানাধীন দুটি বাড়িতে হঠাৎ এফবিআইয়ের এ তল্লাশি অভিযানের পর হোম কেয়ার ব্যবসার নামে বাংলাদেশি বেশ কয়কজন প্রতারকের নামও উঠে এসেছে আলোচনায়। এ ঘটনা নিয়ে প্রবাসী বাংলাদেশিদের মাঝে বইছে সমালোচনার ঝড়।

২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভোরে গোয়েন্দা সংস্থার সদস্যরা কয়েক ঘণ্টাব্যাপী এ অভিযানটি চালায়। উইনি গ্রিকো মেয়র অ্যাডামসের প্রাক্তন তহবিল সংগ্রহকারী। বর্তমানে মেয়রের এশিয়ান বিষয়ক পরিচালক হিসাবে কাজ করছেন। তল্লাশির বিষয়টি এফবিআইয়ের একজন মুখপাত্র নিশ্চিত করে বলেন, তাদের সদস্যরা ব্রঙ্কসের দু’টি ঠিকানায় সকালে অভিযান চালিয়েছে। ঠিকানা দুইটি উইনি গ্রিকোর মালিকানাধীন বাড়ি।
গ্রিকোর প্রতিবেশীরা জানান, ফেডারেল এজেন্টরা সকাল ৬ টার দিকে একই ব্লকে অবস্থিত দুটি বাড়িতে অনুসন্ধান শুরু করে। তারা বেশ কয়েক ঘন্টা ধরে এলাকায় অবস্থান করে অনুসন্ধান পরিচালনা করেন।
সিটি হলের একজন মুখপাত্র বলেছেন, মিসেস গ্রেকো ২৯ ফেব্রুয়ারি থেকে প্রশাসনিক ছুটিতে রয়েছেন। এদিকে ঠিক কী কারণে অভিযান পরিচালনা করা হয়েছে তা স্পষ্ট করেনি এফবিআই। তবে অ্যাডামস ও গ্রিকোর বিরুদ্ধে বিদেশী প্রভাবের অভিযোগসহ মেয়রের প্রচারণার রাজনৈতিক তহবিল সংগ্রহের বিষয়ে এফবিআই তদন্ত করছে। এই তদন্তের অংশ হিসেবে তল্লাশি অভিযান চালানো হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

এই তদন্তের অংশ হিসাবে এফবিআই গত বছরের ২ নভেম্বর অ্যাডামসের প্রধান তহবিল সংগ্রহকারী ব্রায়ানা সাগস ও মেয়রের অফিসের আন্তর্জাতিক বিষয়ক প্রটোকল পরিচালক রানা আব্বাসের বাড়িতে অভিযান চালায়। চারদিন পরে মেয়র ম্যানহাটনে একটি অনুষ্ঠান থেকে থেকে বের হওয়ার সময় এফবিআই তার থেকে ফোন এবং একটি আইপ্যাড বাজেয়াপ্ত করে।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী