Home প্রবাস যুক্তরাষ্ট্রে ৩৮তম ফোবানা সম্মেলনে অতিথি হচ্ছেন প্রধান বিচারপতি ও এটর্নি জেনারেল

যুক্তরাষ্ট্রে ৩৮তম ফোবানা সম্মেলনে অতিথি হচ্ছেন প্রধান বিচারপতি ও এটর্নি জেনারেল

by bnbanglapress
Published: Updated:
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের মেট্রো ওয়াশিংটন ডিসি এলাকার ভার্জিনিয়ায় অনুষ্ঠিতব্য ৩৮তম ফেডারেশন অফ বাংলাদেশি অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনের অতিথির আমন্ত্রণ গ্রহণ করেছেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন। তাদের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল বর্তমানে রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সফরের ফাঁকে বিচারপতি ও এটর্নি জেনারেলকে চলতি বছর গ্রেটার ওয়াশিংটন ডিসিতে লেবার ডে’র সপ্তাহান্তে ভার্জিনিয়ার আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়ট হোটেলের মিলনায়তনে অনুষ্ঠিতব্য ৩৮তম ফোবানা সম্মেলনের অতিথি হবার আমন্ত্রণ জানান ফোবানার কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর। তারা সাদরে এ আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন চেয়ারম্যান আলমগীর।
বৃহস্পতিবার মার্চ ২৮ সন্ধ্যায় ভির্জিনিয়ার ফেয়ারফ্যাক্সে ফোবানার কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীরের বাসভবনে অনুষ্ঠিত এক যোগ দেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন। তাদের দুজ’নের সফরসঙ্গী বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ এবং বাংলাদেশের আইন ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ গোলাম সারওয়ার। এছাড়াও ব্যক্তিগত সফরে ওয়াশিংটনে অবস্থান করছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের বিচারপতি ম্যাডাম ফাহমিদা কাদেরও উক্ত অনুষ্ঠানে যোগ দেন। এ প্রতিনিধি দলের সকলেই বেশ কয়েকদিনে ধরে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের শুনানীসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আমেরিকার প্রধান বিচারপতি জন রবার্টসের সাথে এক সৌজন্য সাক্ষাৎ করেন ও দুই দেশের বিচার ব্যাবস্থা নিয়ে সংক্ষিপ্ত আলাপ আলোচনা করেছেন বলে উল্লেখ করেন তারা। যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের কোন প্রধান বিচারপতির এটাই প্রথম আনুষ্ঠানিক সাক্ষাত বলে জানা গেছে।
বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীনকে কাছে পেয়ে তাদেরকে ৩৮তম ফোবানা সম্মেলনের অতিথির আমন্ত্রণ জানাতে পেরে নিজেকে ধন্য মনে করছেন ফোবানার কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর।

তিনি জানান সবকিছু ঠিক থাকলে চলতি বছর গ্রেটার ওয়াশিংটন ডিসিতে লেবার ডে’র সপ্তাহান্তে ৩০-৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর ভার্জিনিয়ার আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়ট হোটেলের মিলনায়তনে অনুষ্ঠিতব্য ৩৮তম ফোবানা সম্মেলনে তারা অতিথি হিসেবে যোগ দেবেন।
এন্থনি পিউস গোমেজের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। অনুষ্ঠানের আয়োজক ফোবানা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এটর্নি মোহাম্মদ আলমগীর আগত অতিথীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য দেন। তার বক্তব্যে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গের বাংলাদেশের জাতীয় প্রেক্ষাপটে বলিষ্ঠ ভূমিকা ও অবদানের কথা উল্লেখ করে তাদের অভিনন্দন জানান।
৩৮তম ফোবানা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবার জন্য প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ও অতিথি হিসেবে যোগ দেবার জন্য এটর্নি জেনারেল আমিন উদ্দিনকে পৃথক পৃথকভাবে আমন্ত্রণপত্র প্রদান করা হয়।
ফোবানা সম্মেলনে প্রধান অতিথির আমন্ত্রণ পেয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, প্রবাসীই বাংলাদেশের সম্পদ। জীবিকার তাগিদে প্রবাসী হলেও শেকড়কে ভূলে না গিয়ে প্রবাসের মাটিতে বাংলাদেশকে এবং বাংলাদেশের ভাবমূর্তিকে আরো ব্যাপকভাবে তুলে ধরার অনুরোধ জানান তিনি।
তিনি বলেন, প্রবাসী হলেও দেশকে কিভাবে আরো এগিয়ে নিয়ে যেতে হবে সে বিষয়ে প্রবাসীদের ভাবতে হবে এবং যার যার অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ অনেক দূর এগিয়েছে। তাই প্রবাহমান উন্নয়নধারায় প্রবাসীদের ইতিবাচক মনোভাব নিয়ে সহযোগিতা করার জন্য এগিয়ে আসতে হবে। তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশকে তুলে ধরতে হবে। তরুণ প্রজন্মকে আমাদের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতার গৌরবান্বিত ইতিহাস সম্পর্কে জানাতে হবে যেন শেকড়ের সাথে তাদের এক দৃঢ় বন্ধন গড়ে উঠে।
ফোবানা সম্মেলনে প্রধান অতিথির আমন্ত্রণ পেয়ে এটর্নী জেনারেল জনাব এ এম আমিন উদ্দীন সবাইকে শুভেচ্ছা জানান। তিনি প্রথমেই সকল প্রবাসীদের বাংলাদেশকে বিশ্বের বুকে তুলে ধরার জন্য বিশেষ অনুরোধ জানান। তিনি বাংলাদেশের উন্নয়নধারার উপর আলোকপাত করে উল্লেখ করে বলেন প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এখন অনেক দূর এগিয়েছে, দেশ আর আগের মতো নেই।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ (কমার্স মিনিস্টার এবং ফার্স্ট সেক্রেটারী),মিডিয়া ব্যক্তিত্ব এবং ফোবানা হোস্ট কমিটির প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার, ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ, টেকনাফ টেকনোলজির প্রেসিডেন্ট ফয়সল কাদের, ৩৮তম ফোবানা সম্মেলনের হোস্ট কমিটির মেম্বার সেক্রেটারী আবু রুমি, ফোবানা হোস্ট কমিটির চীফ কোঅর্ডিনেটর এন্থনি পিউস গোমেজ, ফোবানা হোস্ট কমিটির কালচারাল চেয়ারম্যান তাসকিন বিন্তে সিদ্দিকী, ফোবানা এক্সেকিউটিভ কমিটির সদস্য টিএম আলম, ফোবানা হোস্ট কমিটির কো-কনভেনর শামছুদ্দিন মাহমুদ, ধ্রুপদের কর্ণধার হিরণ চৌধিরী, বাই এর প্রেসিডেন্ট শফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনি ফোরামের প্রেসিডেন্ট কাইয়ুম খান, সুরবিতানের কর্ণধার বুলবুল ইসলাম, ফোবানা হোস্ট কমিটির উপদেষ্টা মাহমুদুন নবী বাকী, মোহাম্মদ সফিকুল আজম আজাদ, এডভোকেট অমর ইসলাম, এডভোকেট কাজী স্বপন, এটর্নি রাশেদা হক নীপু, এটর্নি ক্রিস্টফার জেনেরাস, বাংলাদেশস্থ মার্কিন দূতাবাসের লিগ্যাল এডভাইজার নূরান চৌধুরী ও ফোবানা হোস্ট কমিটির আইটি কন্সালট্যান্ট শাহাদত হোসেন প্রমুখ।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী