Home প্রবাস সৌদি আরব থেকে প্রবাসীদের রেমিট্যান্স ৫ বছরের সর্বনিম্ন অবস্থানে

সৌদি আরব থেকে প্রবাসীদের রেমিট্যান্স ৫ বছরের সর্বনিম্ন অবস্থানে

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: সৌদি আরবে প্রবাসীদের আয় (রেমিট্যান্স) চলতি বছরের ফেব্রুয়ারিতে ১০ দশমিক ৪১ শতাংশ কমে হয়েছে ৯ দশমিক ৩৩ বিলিয়ন রিয়েল। আগের মাসে এর পরিমাণ ছিল ১০ দশমিক ৪১ বিলিয়ন রিয়েল। এটি প্রতি মাসে ১ দশমিক শূন্য ৮ বিলিয়ন রিয়েল করে কমেছে।  যা পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন গড় মাসিক রেমিট্যান্সকে প্রকাশ করে। রাষ্ট্রীয় পরিসংখ্যান দপ্তরের বরাতে সংবাদমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনে এমনটি প্রকাশ করা হয়েছে।

গড় মাসিক রেমিট্যান্সের তথ্য অনুযায়ী চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে এর পরিমাণ কমপক্ষে পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। কারণ দুই মাসের গড় রেমিট্যান্স প্রায় ৯ দশমিক ৮৭ বিলিয়ন রিয়েলে পৌঁছেছে।

করোনা মহামারির আগে, ২০১৯ সালে প্রবাসীদের মাসিক রেমিট্যান্সের গড় ছিল প্রায় ১০ দশমিক ৪৬ বিলিয়ন সৌদি রিয়েল। এটি পরপর দুই বছরে ধারাবাহিক বৃদ্ধি বজায় রেখেছে।

২০২০ সালের মধ্যে প্রবাসী আয় মাসিক গড় ১২ দশমিক ৮৭ বিলিয়ন রিয়েলে পৌঁছায়। এদিকে, সৌদি সেন্ট্রাল ব্যাংক (সামা) প্রকাশ করেছে যে ব্যাংকের নিট বৈদেশিক সম্পদ আগের মাসের তুলনায় ফেব্রুয়ারিতে রেকর্ড ৭ দশমিক ২ বিলিয়ন ডলার কমেছে।

নিট বিদেশিক সম্পদের পরিমাণজানুয়ারিতে ১ দশমিক ৭৫২ ট্রিলিয়ন রিয়েল থেকে ১ দশমিক ৫৪৫ ট্রিলিয়নে নেমে এসেছে এবং ফেব্রুয়ারিতে নিট বৈদেশিক সম্পদ বছরে চার দশমিক ৯ শতাংশ কমেছে।

 

বিপি/টিআই

 

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী