Home প্রবাস যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উদযাপিত হবে রোববার

যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উদযাপিত হবে রোববার

by bnbanglapress
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: আগামী রোববার ১৬ জুন যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদুল আজহা উদযাপনের জন্য ইতোমধ্যে নিউ ইয়র্কসহ বিভিন্ন স্টেটে মুসলিম সম্প্রদায়ের মানুষের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। আগেভাগেই ঈদের নামাজের জন্য প্রস্তুতি নিতে অনুমতি নেওয়া হচ্ছে। ফিলিস্তিনের সমর্থনে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেই বিষয়টিও সতর্কতার সঙ্গে দেখা হচ্ছে। মসজিদে ও ঈদ জামাতে যারা আসবেন, তাদের নিরাপত্তা বিধানের লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। মসজিদ পরিচালনা কমিটিগুলোও এ ব্যাপারে সতর্ক রয়েছে। আয়োজকেরা শান্তিপূর্ণভাবে নিরাপদে সবার জন্য ঈদ জামাতের ব্যবস্থা করছেন।
এদিকে ঈদকে কেন্দ্র করে বাজারে শেষ মুহূর্তের কেনাকাটা চলছে। গ্রোসারিগুলোতে প্রচণ্ড ভিড় পরিলক্ষিত হচ্ছে। ইতিমধ্যে অনেকেই গ্রোসারিতে কোরবানির অর্ডার দিচ্ছেন। তবে অর্ডার আগেভাগে দিলেও এখনো দাম নির্ধারণ করা হয়নি, ঈদের দিনে এটা জানতে পারবেন। গ্রোসারির মালিকেরা বলেছেন, গত বছরের তুলনায় মাংসের দাম কিছুটা বাড়বে। এবার প্রবাসীদের ঈদ করার জন্য পরিবার নিয়ে দেশে যাওয়া সম্ভব হয়নি। কারণ এখন স্কুল খোলা। ফলে সামারের ছুটিতে অনেকেই দেশে যাওয়ার পরিকল্পনা করছেন। তবে এবার টিকিটের দাম অন্য সব সময়ের চেয়ে বেশি।
সূত্র জানায়, বিভিন্ন গ্রোসারিতে ঈদুল ফিতরের পর থেকেই কোরবানির অর্ডার নেওয়া শুরু হয়। এখনো অর্ডার নেওয়া হচ্ছে। তবে আগেভাগে যারা কোরবানির অর্ডার দিয়েছেন, তারা ঈদের দিনই মাংস পাবেন। যারা পরে অর্ডার দিচ্ছেন, তারা ঈদের দিন মাংস সরবরাহ পাবেন না।
আগে ঈদ জামাতের জন্য এক দিনের জন্য ইন্স্যুরেন্স লাগলেও সব সময় নেওয়া হতো না। কিন্তু এবার ইন্স্যুরেন্সের বিষয়টি নিশ্চিত করতে হবে। যারা অনুমতির জন্য আবেদন করছেন, তাদেরকে ইন্স্যুরেন্স নিয়ে সেটি দিতে হবে। সেই সঙ্গে বড় ধরনের জামাতের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ ও সিটির পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এবার অনুমতি দেওয়া হচ্ছে সতর্কতার সঙ্গে।
নিউ ইয়র্কে ইতিমধ্যে বিভিন্ন মসজিদের পরিচালনা পরিষদের পক্ষ থেকে ঈদের নামাজের প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। যেসব স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে, সেসব স্থানের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। ঈদের দিন মুসলমানরা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিভিন্ন ঈদের জামাতে নিউইয়র্কের নির্বাচিত জনপ্রতিনিধিরা উপস্থিত হয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। জ্যামাইকা, জ্যাকসন হাইটস, কুইন্স ভিলেজ, হলিস, সাউথ জ্যামাইকা, ওজন পার্ক, রিচমন্ড হিল, পারসন্স, উডসাইড, এস্টোরিয়া, ব্রঙ্কস, ব্রুকলিন, ম্যানহাটনের বিভিন্ন মসজিদ এবং নিউইয়র্ক স্টেটের বিভিন্ন এলাকায় যেখানে মুসলিম কমিউনিটি ও মসজিদ আছে, সেখানে ঈদের জামাতের ব্যবস্থা করা হচ্ছে। নিউইয়র্ক ছাড়াও ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলেস, ফ্লোরিডা, মিশিগান, নিউজার্সি, কানেক্টিকাটসহ মুসলিম অধ্যুষিত স্টেট ও সিটিসমূহে ঈদের জামাতের আয়োজন করা হবে।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী