Home প্রবাস আ.লীগের তাবেদারিতে মাঠে নেমেছে নিউ ইয়র্কের ‘বিপা’

আ.লীগের তাবেদারিতে মাঠে নেমেছে নিউ ইয়র্কের ‘বিপা’

by bnbanglapress
A+A-
Reset

নোমান সাবিত: নিউ ইয়র্কের অরাজতৈনিক সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে সংগঠনের ‘কেন্দ্রবিন্দু’ করতে মরিয়া হয়ে উঠেছে। স্থানীয় সময় রোববার (২০ অক্টোবর) ‘দিনমান বঙ্গবন্ধু’ নামক অনুষ্ঠানে সকল দর্শক-শ্রোতাদের মুজিব কোট পরে অনুষ্ঠানে উপস্থিত থাকতে বলা হয়েছে। অনুষ্ঠানটির যৌথভাবে আয়োজন করেন বাংলাদেশ রাইটার্স ক্লাব এবং বিপা।
বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা) এবং প্রতিষ্ঠাতা সদস্য ও বিপা
র শৈল্পিক পরিচালক এ্যানি ফেরদৌস তার পৃথক পৃথক ফেসবুক বলা হয়েছে বিপা আজকের রোববার (২০ অক্টোবর) এই বিশেষ অনুষ্ঠানে আপনাদের উপস্থিতি কামনা করছি। আজকের অনুষ্ঠানে আপনারা যারা আসবেন তাঁদের সকলের জন্য পরিধেয় কাপড় হবে- ছেলেরা সাদা পাঞ্জাবি এবং সাথে মুজিব কোট, যদি থাকে। আর মেয়েরা পরবেন সাদা শাড়ী কালো ব্লাউজ দিয়ে। তার এ পোষ্ট নিউ ইয়র্ক প্রবাসীদের মাঝে ব্যাপ সাড়া ফেলেছে। অনেকেই মন্তব্য করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা) নিউ ইয়র্কের একটি অরাজতৈনিক সাংস্কৃতিক সংগঠন। কোন রাজতৈনিক দলের তাবেদারি করা এ সংগঠনের কাজ নয়। কারণ এ সাংস্কৃতিক সংগঠনে দলমত নির্বিশেষে অনেক শিক্ষার্থী ও অভিভাবকরা কোন দলীয় আদর্শে বিশ্বাসী নন। সবাইকে ঢালাওভাবে সাদা পাঞ্জাবি এবং সাথে মুজিব কোট পরে অনুষ্ঠানের আসার আমন্ত্রণ জানানো একটি নিন্দনীয় অপরাধ। এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না।

 

বিপার সঙ্গে সংশ্লিষ্ট ও নিউ ইয়র্ক প্রবাসী সাংবাদিক শেখ সিরাজ অভিযোগ করে বলেন, আজ সাংস্কৃতিক সংগঠন ‘বিপা’ বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠানের আয়োজন করেছে। সেখানে দর্শকদের সাদা পাঞ্জাবি আর মুজিব কোট পরে যেতে বলা হয়েছে। এটা সম্পুর্ণ অন্যায়। এ সংগঠনে অনেক শিক্ষার্থী ও অভিভাবক রয়েছেন যারা কোন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী নন। অনেক দর্শক-শ্রোতাও রয়েছেন কোন দল করেন না। তাহলে একটি অরাজতৈনিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে মুজিব কোট পরে অনুষ্ঠানে যাবার আমন্ত্রণ বা এ ধরণের নির্দেশ আ.লীগের দলীয় তাবেদারি ছাড়া আর কিছু নয়।
তিনি বলেন, বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা) সংগঠনটি দীর্ঘদিন ধরে স্বৈরাচারী কায়দায় চলে আসছে। যুগ যুগ ধরে নেতৃত্বের কোন পরিবর্তন দেখা যায় না। নিউ ইয়র্ক স্টেটসহ বিভিন্ন সংস্থা থেকে মোটা অংকের আর্থিক সহায়তা নেওয়া হলেও তারা কোন দিন কাউকে কোন হিসাব দেননি।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবকে জাতির পিতার স্বীকৃতি ইতোমধ্যে সরকারিভাবে বাতিল করা হয়েছে, অথচ বিপা এ বিষয়টিকে সংগঠনের ‘কেন্দ্রবিন্দু’ করতে মরিয়া হয়ে উঠেছে। এর মূল রহস্য কি তা খুঁজে বের করতে হবে।

এ ব্যাপারে বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা)-এর শৈল্পিক পরিচালক এ্যানি ফেরদৌসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলাদেশের জাতির জনক। এ নিয়ে রাজনীতি করার প্রয়োজন নাই। বঙ্গবন্ধুকে ভালবাসা জানাতে অনেক ব্যবস্থা নেয়া হয়েছে এটি তার একটি। তবে কোনো জোর নাই, ইচ্ছে হলে আসবে, ভালো লাগলে বঙ্গবন্ধুর মত পোষাক পরবে-এই যা।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী