Home বাংলাদেশময়মনসিংহ সাংবাদিকের বিরুদ্ধে আইসিটি আইনের অপব্যবহার করে মিথ্যা মামলা !

সাংবাদিকের বিরুদ্ধে আইসিটি আইনের অপব্যবহার করে মিথ্যা মামলা !

by Dhaka Office

আজিজুল হাকিম (পাভেল), জাককানইবি থেকে : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) আইনের অপব্যবহার করে পূর্ব-পশ্চিম বিডি অনলাইন নিউজ পোর্টালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক নিহার সরকার অংকুরের বিরুদ্ধে চলমান নিয়োগ প্রক্রিয়া নিয়ে সংবাদ প্রকাশের জেরে মিথ্যা মামলা দায়ের করেছেন।

গত ৩০শে মে পুর্ব‌-পশ্চিম বিডি তে “কোন দিকে যাচ্ছে নিয়োগ প্রক্রিয়া” শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।যেখানে চলমান নিয়োগ বিজ্ঞপ্তিতে শিক্ষার্থী‌দের নানা প্রশ্ন ও অভিযোগের ভিত্তিতে পর্যাপ্ত প্রমানাদি রেখে সংবাদ প্রকাশ করা হয়।এতে প্রতিবেদনে উল্লেখিত অভিযোগের তীর ওঠে বর্তমান রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবিরের দিকে।

প্রতিবেদনে আনিত অভিযোগের সত্যতা স্বীকার না করেই রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) আইনের অপব্যবহার করে উল্টো প্রতিবেদকের নামেই আইসিটি আইনে মামলা দায়ের করেন।

এদিকে মামলার এজাহারে বাদীর লিখিত বর্ণনায় জানা গেছে,বাদী হুমায়ুন কবির আইসিটি আইন ২০০৯ এবং দণ্ডবিধি আইন ১৮৬০ অনুযায়ী মামলা দায়ের করেছেন।

মামলার আর্জিতে বাদী উল্লেখ করেন, ‘৩০ মে বৃহস্পতিবার অনলাইন নিউজ পোর্টাল ‘পূর্ব-পশ্চিম বিডি’তে ‘কোন দিকে যাচ্ছে নিয়োগ প্রক্রিয়া’ শিরোনামে এটি সংবাদ প্রকাশ হয়। প্রকাশিত খবরে আরো কিছু ভুল তথ্য উপস্থাপিত হয়েছে। কিন্তু সেখানে সংশ্লিষ্টদের বক্তব্য সংযুক্ত করা হয়েছে। কিন্তু আমার সম্পর্কে অনুমান নির্ভর উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা তথ্য দিয়ে সংবাদটি প্রচারের পূর্বে সংবাদের বিষয়ে আমার কোন বক্তব্য ছাড়া একপাক্ষিকভাবে মানহানিকর খবরে আমাকে বিব্রত করেছে। একপেশে মানহানিকর সংবাদ প্রকাশ ও প্রচার করায় আমার ভাবমূর্তি, সামাজিক মর্যাদা ও দেশ-বিদেশে আমার সম্মানহানি করা হয়েছে। এতে আমি সংক্ষুদ্ধ’

এব্যাপারে মামলায় অভিযুক্ত নিহার সরকার অংকুর বলেছেন, এই মামলা উদ্দেশ্যমূলক ও ভিত্তিহীন। এই মামলা আমাকে এবং সংবাদকর্মীদের ভীত করার অপেচেষ্টার নামান্তর। সঠিক বিষয়ই তুলে ধরেছি আমি। এর পূর্বেও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) হুমায়ুন কবিরের নানা অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছিলো যা সত্য ও বস্তুনিষ্ঠ। আসন্ন নিয়োগকে প্রভাবিত করতেই এমনটা হচ্ছে বলে মনে করি।সাধারণ শিক্ষক,শিক্ষার্থী কর্মকর্তা,কর্মচারীরা আমার পাশে থাকবে বলে আশা রাখি। আমিও আইনি প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল। তাই আইন মেনেই এগোব।’

ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজুর রহমান মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

বহুল প্রচারিত একাধিক সংবাদপত্রে রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবিরের অনিয়ম দুর্নীতির প্রমান থাকা এবং উল্লেখিত সংবাদে প্রদেয় তথ্যের সুনিদিষ্ট প্রমান থাকার পরেও ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে একই সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সাংবাদিকের উপর মামলা করার কারনে সাধারণ শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা ক্ষোভ প্রকাশ করেছেন এবং দ্রুত মামলা প্রত্যাহারেরও দাবি জানান।

সাংবাদিকদের সংগঠন ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যলয় প্রেসক্লাব’ এর পক্ষ থেকেও সংবাদকর্মী‌রা নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দ্রুত মামলা প্রত্যাহারের দাবি জানান।

বিপি/আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী