Home প্রবাস চলে গেলেন নারী শিক্ষার অগ্রদূত অধ্যক্ষ হুসনে আরা আহমেদ

চলে গেলেন নারী শিক্ষার অগ্রদূত অধ্যক্ষ হুসনে আরা আহমেদ

by bnbanglapress
A+A-
Reset

নিউ ইয়র্ক প্রতিনিধি: বাংলাদেশের সিলেটের নারী শিক্ষার প্রসার ও উন্নয়নের অগ্রদূত নিউ ইয়র্ক প্রবাসী অধ্যক্ষ হুসনে আরা আহমেদ (৯৪) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত রোববার (১৫ জুলাই) রাত ১টা ৪০ মিনিটে নিউ ইয়র্কের লং আইল্যান্ডের বাড়িতে তিনি মারা যান।
১৯৫০ সালের দিকে বাংলাদেশের সিলেটের নারী শিক্ষার প্রসার ও উন্নয়নে কাজ শুরু করেছিলেন তিনি। তাঁর নেতৃত্বে সিলেট মহিলা কলেজ ক্ষুদ্র অবস্থান থেকে ধীরে ধীরে একটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। দীর্ঘ ৩২ বছর তিনি সিলেটের ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠকে এগিয়ে নিতে মেধা, শ্রম দিয়ে কাজ করেছেন। সিলেট সরকারি মহিলা কলেজ ওই অঞ্চলে তথা সমগ্র নারী প্রগতিতে ধারাবাহিক অবদান রেখেছেন।
অধ্যক্ষ হুসনে আরা আহমেদ সিলেট অঞ্চলে একজন অগ্রণী বিদুষী নারী হিসেবে পরিচিত ছিলেন। শিক্ষাক্ষেত্রে যাঁর অবদান সুবিদিত। বিদ্যায়তনিক শিক্ষার প্রসার ও মানোন্নয়নের পাশাপাশি নীতিবোধ ও মূল্যবোধের উৎকর্ষ সাধনে তাঁর অবদান অনন্য। পঞ্চাশ, ষাট ও সত্তরের দশকজুড়ে সিলেট অঞ্চলে বিভিন্ন সামাজিক-সাংগঠনিক উদ্যোগের আয়োজন ও নেতৃত্বদানে তিনি রেখেছেন বলিষ্ঠ ভূমিকা।
মরহুমার স্বামী মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদ ডা. শামসুদ্দীন আহমদ। সমাজ ও মানুষের সেবায় তাঁরা একে অপরের পরিপূরক হয়ে কাজ করেছেন আজীবন।
মৃত্যুকালে তিনি দুই ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।তাঁর মৃত্যুর সংবাদে নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিদের মাঝে শোকের ছায়া নেমে আসে। গত সোমবার সন্ধ্যায় জামাইকা মুসলিম সেন্টারে এশার নামাজের পর মরহুমার জানাজা অনুষ্ঠিত হয়।আজ মঙ্গলবার সকালে নিউ ইয়র্কের ওয়াশিংটন মেমোরিয়াল কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়।

বাংলাপ্রেস/ইউএস

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী