Home জীবনযাপন সহজ এই পাঁচ উপায়ে আপনার ওয়াই-ফাই কাজ করবে আরও দ্রুত

সহজ এই পাঁচ উপায়ে আপনার ওয়াই-ফাই কাজ করবে আরও দ্রুত

by Dhaka Office
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক, ঢাকা: হাই টেক জেনারেশন। সবকিছুই ভারচুয়াল। আসল দুনিয়ার চাইতে নেটদুনিয়ায় মানুষের বিচরণ বেশি। যদি ওয়াই-ফাইয়ের সুবিধা মেলে, মোবাইল ডেটা খরচ করতে কার প্রাণ চাইবে? কিন্তু ওয়াই-ফাই কি সবসময় চাহিদা অনুযায়ী মেলে? কিছুক্ষণ বাদেই নেটওয়ার্ক উধাও। তখন কি পছন্দের কাজটি করার অপেক্ষায় বসে থাকবেন? তার বদলে কয়েকটি বিশেষ উপায় অবলম্বন করতে পারেন।

১) অনেকেই ভাল নেটওয়ার্ক পেতে ওয়াই-ফাই মডেম বা রাউটার জানলার কাছে রাখতে পছন্দ করেন। কিন্তু এলে নেটওয়ার্ক আরও পাওয়া যায় না। মডেম বা রাউটার ঘরের মাঝখানে রাখলে বরং তার চেয়ে অনেক বেশি ভাল কাজ করে।

২) যত বেশি সংখ্যক মানুষ ওয়াই-ফাই ব্যবহার করবে, তত বেশি নেটের স্পিড কম হবে। বিনামূল্যে ওয়াই-ফাই পেলে সকলেই ব্যবহার করতে চাইবে। তাই আপনার নেটওয়ার্ক সুরক্ষিত রাখুন। এর জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

৩) অনেক সময় এক জায়গায় রাউটার ঠিকমতো কাজ না করলে আমরা তা অন্য জায়গায় নিয়ে যাই ভাল নেটওয়ার্ক পেতে। এমনটা একেবারেই করবেন না। আশেপাশের এলাকার পরিবর্তন হলে নতুন করে নেটওয়ার্ক রেঞ্জ তৈরি করতে হয়। এতে পরিস্থিতি আরও খারাপ হয়।

৪) আমরা একই পাসওয়ার্ডে অভ্যস্ত হয়ে পড়ি। তাই সে পাসওয়ার্ড আর পরিবর্তন করতে চাই না। বাড়িতে অনুষ্ঠান হলে কিংবা কোনও বন্ধু এলে সে পাসওয়ার্ড শেয়ারও করি। এতে কিন্তু পাসওয়ার্ড চুরির সম্ভাবনা বেড়ে যায়। তাই ছ’মাস অন্তর অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করুন।

৫) নিজের মডেম বা রাউটার সম্পর্কে ভালভাবে জানুন। অনেকসময় তা ইউএসবি পোর্টের সঙ্গেও কানেক্ট করা যেতে পারে। আবার প্রিন্টারও কানেক্ট করা যেতে পারে।

বাংলাপ্রেস/আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী