Home আন্তর্জাতিক পাকিস্তানের নির্বাচনে ইতিহাস গড়লেন হিন্দু নেতা

পাকিস্তানের নির্বাচনে ইতিহাস গড়লেন হিন্দু নেতা

by Dhaka Office
A+A-
Reset

বাংলাপ্রেস অনলাইন : এই প্রথম পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয়লাভ করলেন কোনও হিন্দু প্রার্থী। পাকিস্তান পিপলস পার্টির এই নেতার নাম মহেশ মালানি। ২০০২-এ পাকিস্তানে সংখ্যালঘুরা ভোটাধিকার ও ভোটে দাঁড়ানোর অধিকার পাওয়ার পর এই প্রথম কোনও অমুসলিম ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন জিতলেন।

মহেশ মালানি ভোটে দাঁড়ান এন এ-২২২ বা থারপার্কার-২ আসন থেকে। ১৪ জন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে জয়লাভ করেছেন তিনি। অন্য প্রার্থীদের মধ্যে ছিলেন গ্র্যান্ড ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স, আল্লাহু আকবর তেহরিক, তেহরিক ই লাব্বাইক পাকিস্তানসহ বেশ কয়েকজন নির্দল। ২০১৩ তে সিন্ধু অ্যাসেম্বলিতে প্রথম অমুসলিম হিসেবে ভোটে জেতেন তিনি। অ্যাসেম্বলির স্ট্যান্ডিং কমিটি অন ফুডে তিনি চেয়ারপার্সন ছিলেন।

এছাড়া আগের সরকারের আমলে স্ট্যান্ডিং কমিটি অন ল অ্যান্ড পার্লামেন্টারি অ্যাফেয়ার্স অ্যান্ড হিউম্যান রাইটস, স্ট্যান্ডিং কমিটি অন মাইনরিটিজ অ্যাফেয়ার্স, স্ট্যান্ডিং কমিটি অন এনার্জি ও স্ট্যান্ডিং কমিটি অন ট্রান্সপোর্ট অ্যান্ড মাস ট্রানজিটেরও সদস্য ছিলেন তিনি।

এর আগে মার্চে পাকিস্তান সেনেটের ভোটে পিপিপিরই কৃষ্ণা কুমারী থারপার্কার আসন থেকে জয়লাভ করেন। প্রথম থারি হিন্দু মহিলা হিসেবে সেনেটে নির্বাচিত হন তিনি। তার আসনটি ছিল সিন্ধুর মহিলাদের জন্য সংরক্ষিত।

২০০২ তে পারভেজ মোশাররফ যখন পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন, তখন লিগ্যাল ফ্রেমওয়ার্ক অর্ডারে সংশোধনী এনে সংখ্যালঘুদের ভোটাধিকার ও ভোটে দাঁড়ানোর অধিকার স্বীকৃত হয়। সেনেট, ন্যাশনাল ও প্রভিন্সিয়াল অ্যাসেম্বলিতে তাদের জন্য সংরক্ষিত আসন রয়েছে।

বাংলাপ্রেস / এফএস

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী