লক্ষ্মীপুরে বিশ্ব যক্ষা দিবস উদযাপন

বাংলাপ্রেস ডেস্ক
২৫ মার্চ, ২০২১

সুলতানা মাসুমা, লক্ষ্মীপুর থেকে:  লক্ষ্মীপুরে পালিত হয়েছে বিশ্ব যক্ষা দিবস ২০২১। ‘মুজিব বর্ষের অঙ্গীকার, যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে গত ২৪ মার্চ বুধবার বিশ্ব যক্ষা দিবস ২০২১ উদযাপিত হয়েছে। এই উপলক্ষে লক্ষ্মীপুর সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণে থেকে স্বাস্থ্য বিধি মেনে সকালে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল গফ্ফার এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে লক্ষ্মীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ মাইন উদ্দিন পাঠান, অতিরিক্ত পুলিশ সুপার মোংনে থোয়াই মারমা, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ আশফাকুর রহমান মামুন, বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি-নাটাবের জেলা সভাপতি ডাঃ রাকিবুল আহছান বক্তব্য রাখেন।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নিজাম উদ্দিনের সঞ্চালনায় সভায় জেলা তথ্য কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন, জেলা প্রোগ্রাম অর্গানাইজার মোঃ মাহাবুবুল হক (মাসুম), ব্র‍্যাকের এরিয়া সুপারভাইজার সৈয়দ নূর সহ সাংবাদিক ও বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারি এবং এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অধীনে লক্ষ্মীপুর জেলায় কর্মরত জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারী, বেসরকারি সংস্থা ব্র্যাকের জনবল এবং স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ সমিতি নাটাব সদস্যদের কর্তৃক যক্ষারোগ নিয়ন্ত্রণে ব্যাপক ভূমিকা রাখা; যক্ষারোগী চিহ্নিতকরণে বিনামূল্যে কফ সহ অন্যান্য পরীক্ষাকরণ; চিহ্নিত রোগীকে বিনামূল্যে সেবা ও ওষুধ পত্র প্রদান এবং বিশেষ করে তাদের সবাইকে স্বাস্থ্য সেবার আওতায় নিয়ে আসার উপর গুরুত্বারোপ করা হয়। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অধীনে লক্ষ্মীপুর জেলা স্বাস্থ্য বিভাগ, বেসরকারি সংস্থা ব্র্যাক এবং নাটাব যৌথভাবে বিশ্ব যক্ষা দিবস ২০২১” উদযাপনের আয়োজন করে।

বিপি।এসএম