শুক্রবার ঢাকায় আসছেন নরেন্দ্র মোদি

বাংলাপ্রেস ডেস্ক
২৫ মার্চ, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: দুইদিনের সফরে আগামীকাল শুক্রবার ঢাকায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলমান করোনা মহামারির মধ্যে এটাই তার প্রথম বিদেশ সফর। বাংলাদেশের মতো নয়াদিল্লির কাছেও এই সফরটি খুবই গুরুত্বপূর্ণ। সফরের আগে বুধবার এমনটাই জানিযেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ সফর করবেন তিনি। এছাড়া আগামীকাল ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নরেন্দ্র মোদি প্রধান অতিথি হিসেবে থাকবেন।

শ্রিংলা বলেন, সহযোগিতার অনেক ক্ষেত্র জুড়ে উভয়পক্ষ বিভিন্ন ধরনের চুক্তি স্বাক্ষর করবে। তিনি জানান, দুর্যোগ ব্যবস্থাপনা, বাণিজ্য এবং সমুদ্রবিজ্ঞানকে বিশেষ মনোযোগ দেওয়া হবে, এছাড়া সহযোগিতার নতুন ক্ষেত্র, যেমন- সংস্কৃতি ও ১৯৭১ সালের চেতনা সংরক্ষণের ক্ষেত্রেও উভয়পক্ষ কাজ করবে।

২৬ ও ২৭ মার্চ- দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী মোদি সম্ভবত স্বাস্থ্য, রেলওয়ে, সীমান্ত অবকাঠামো উন্নয়ন এবং স্টার্ট-আপের মতো বিষয়ে চুক্তি স্বাক্ষর করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদের সঙ্গেও বৈঠক করবেন নরেন্দ্র মোদি।

এছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ পরিদর্শন করার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর। উল্লেখ্য, ২০১৫ সালের পর এবারই প্রথমবারের মতো বাংলাদেশ সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।