ঝিনাইদহের তিন উপজেলায় আগুন : কোটি টাকার সম্পদ ভস্মিভুত

বাংলাপ্রেস ডেস্ক
২৫ মার্চ, ২০২১

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের শৈলকুপা, হরিণাকুন্ডু ও সদর উপজেলা তিনটি গ্রামে আগুনে কোটি টাকার সম্পদ ভস্মিভুত হয়েছে। এর মধ্যে হরিণাকুন্ডু উপজেলার দারিয়াপুর গ্রামে ২৫ কৃষকের ১২ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

ওই গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক মিঠু মিয়া জানান, দুপুরে দারিয়াপুর গ্রামের সাহেব আলী নামের এক কৃষক তার গমের জমির আগাছা পুড়ানোর জন্য আগুন দেয়। সেই আগুনে তার পানবরজে লাগে। সেখান থেকে তা মুহুর্তে তা আশপাশের বরজে ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট ঘটনাস্থলে এসে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রনে আনে। ততক্ষনে ওই গ্রামের রাজু মিয়া, ইবাদত হোসেন, রুস্তম আলী, ইশারত আলী, নুর হক, মঞ্জের আলী, বিশারত আলী, নিজাম উদ্দিন, লতিফ হোসেন, সৌরভ আলী, মকছেদ আলীসহ ২৫ জন কৃষকের ১২ বিঘা জমির পান। এতে তাদের প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে হরিণাকুন্ডু উপজেলা কৃষি কর্মকর্তা হাফিজ হাসান জানান। এর আগে ২৮ ফেব্রæয়ারি হরিনাকুন্ডুর মান্দারতলা গ্রামের ৩০ বিঘা ও ৪ মার্চ একই উপজেলার মকিমপুর গ্রামের ১০ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই হয়ে যায়।

এদিকে সদর উপজেলার পনামি কুন্ডুপাড়ায় আগুনে ৬ জনের বাড়ি ও ৫ বিঘা জমির পানবরজ পুড়ে গেছে। পনামি গ্রামের আবুল কাসেমের বাড়ি থেকে আগুনের সুত্রপাত ঘটে। আগুনে দেব কুমার, সিরাজ ও লব কুমারের পান বরজ এবং সোহরাব, আবুল কাসেম, ঝানু মিয়া, মাছেম, ইস্রাফিল ও শাহজাহারে বাড়ি ভস্মিভুত হয়।
এতে ক্ষতি হয়েছে ১৫/২০ লাখ টাকা। শৈলকুপার আবাইপুর দায়পাড়া গ্রামের পাড়ায় বৃহস্পতিবার দুপুরে এক ভয়াবহ আগুনে ৮টি পরিবারের ২০টি বসতঘর পুড়ে গেছে। এতে
নগদ ৫ লাখ টাকাসহ প্রায় অর্ধকোটি টাকার মালাাল ভস্মিভুত হয়েছে। আগুনে আইনুদ্দীনের ছেলে রান্নু, রেজাউল, মিঠু, শ্রীমতি, আনু শেখের ছেলে সাকা শেখ, দরিবুল্লা ও আশরাফুলের ঘরবাড়ি পুড়ে গেছে। চুলোর আগুন থেকে আগুনের সুত্রপাত বলে শৈলকুপা ফায়ার সার্ভিসের ফায়ার ফাইটার তরিকুল ইসলাম জানান।