বাবা হারালেন প্রবাসী আবৃত্তিকার মিজান প্রধান

বাংলাপ্রেস ডেস্ক
১৩ এপ্রিল, ২০২১

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক প্রবাসী জনপ্রিয় আবৃত্তিকার মিজানুর রহমান প্রধানের বাবা আব্দুল ওয়াহেদ প্রধান মারা গেছেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্য রোগে ভুগছিলেন। স্থানীয় সময় শনিবার (এপ্রিল ১০) কুমিল্লা জেলার চান্দিনায় তার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি— রাজেউন)। মৃত্যুকালের তার বয়স হয়েছিলে ৮৫ বছর। তিনি স্ত্রী তিন ছেলে ও চার মেয়ে নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয় স্বজন রেখে গেছেন।
প্রয়াত আব্দুল ওয়াহেদ প্রধান ঢাকা জনস্বাস্থ্য বিভাগের চাকুরি জীবন শুরু করেন। সর্বশেষ কুমিল্লা জেলার সিভিল সার্জন অফিসের ডিষ্ট্রিক্ট হেলথ সুপারিনটেনডেন্ট হিসেবে কর্মরত অবস্থায় অবসর গ্রহন করেন। ঢাকার গুলশানে নিজস্ব বাড়ি থাকা সত্বেও আব্দুল ওয়াহেদ বসবাসের জন্য কুমিল্লার চান্দিনাকে বেছে নেন। জীবিত অবস্থায় তিনি অসংখ্য মানুষকে চাকুরি প্রদানসহ নানাভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। সাধারন মানুষ তথা নতুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য তিনি নানাভাবে উৎসাহিত করতেন। স্থানীয়ভাবে তিনি ‘স্যানিটারি সাহেব’ নামেই সবার কাছে পরিচিতি ছিলেন। এছাড়াও স্থানীয় মানুষের নানা ধরণের সামাজিক সমস্যা সমাধানে যথেষ্ট ভূমিকা রাখতেন বলে  প্রধান হিসেবে পরিচিত ছিলেন আব্দুল ওয়াহেদ প্রধান।
আব্দুল ওয়াহেদের ছেলে মিজানুর রহমান প্রধান দীর্ঘদিন ধরে নিউ ইয়র্কের আলবেনিতে বসবাস করছেন। মিজান প্রধান নিউ ইয়র্কের সাহিত্য অঙ্গনে আবৃত্তিকার হিসেবে বেশ পরিচিত। মিজানের স্ত্রী ফারহানা পলি উদীয়মান কবি ও লেখিকা। দেশ ও প্রবাসের সকলের কাছে বাবার জন্য দোয়া কামনা করেছেন মিজানুর রহমান প্রধান।

বিপি।এসএম