২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন, প্রজ্ঞাপন জারি

বাংলাপ্রেস ডেস্ক
২০ এপ্রিল, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: ২৮শে এপ্রিল মধ্যরাত পর্যন্ত দেশব্যাপী কঠোর বিধিনিষেধ বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এসময় আন্তর্জাতিক বিশেষ ফ্লাইট চলাচল, ব্যাংকিং কার্যক্রম অব্যাহত রেখে জরুরি প্রয়োজন ছাড়া বাকি সবরকম সেবা কার্যক্রম বন্ধ থাকবে।

সংক্রমণ ঠেকাতে ৫ই এপ্রিল থেকে প্রথম দফায় সাত দিনের বিধিনিষেধ শুরু হয়। তবে তার ধারাবাহিকতা চলে ১৩ই এপ্রিল পর্যন্ত। এরপর ১৪ই এপ্রিল থেকে দ্বিতীয় দফয় কঠোর বিধিনিষেধ দেয়া হয়, যা চলবে ২১শে এপ্রিল পর্যন্ত। এর পর ২২শে এপ্রিল থেকে এই মেয়াদ বাড়ছে আরো এক সপ্তাহ।

সার্বিক বিষয়ে তদারকি ও কঠোরভাবে বিধিনিষেধ বাস্তবায়নে প্রশাসন মাঠে থাকবে। সব বন্দর এবং সংশ্লিষ্ট অফিস নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

আদালতগুলোর জন্য প্রয়োজনীয় নির্দেশনা সুপ্রিম কোর্ট জারি করবে। নিজস্ব পরিবহণ ব্যবস্থায় শ্রমিকদের আনা-নেওয়া নিশ্চিত করতে হবে। খাবারের দোকানে দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত বিক্রি ও সরবরাহ করা যাবে।

বন্ধ থাকবে শপিং মল, মার্কেট ও অন্যান্য দোকান। কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে বিক্রি করা যাবে। বাজার কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

আইন-শৃঙ্খলা বাহিনী নিয়মিত টহল জোরদার করবে। স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ ২০জন জুম্মা ও তারাবী নামাজ আদায় করতে পারবেন।