Home Uncategorized স্বাস্থ্যবিধি মেনে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে শপিংমল-মার্কেট

স্বাস্থ্যবিধি মেনে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে শপিংমল-মার্কেট

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: কঠোর বিধিনিষেধের মধ্যেও জীবিকা ও অর্থনীতির চাকা সচল রাখার স্বার্থে খুলেছে শপিংমল-মার্কেট। ঘোষণা অনুযায়ী স্বাস্থ্যবিধি মানার শর্তে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকার কথা থাকলেও তা রাত নয়টা পর্যন্ত বাড়ানো হয়েছে।

রবিবার (২৫ এপ্রিল) ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম এ ঘোষণা দেন।

এর আগে, স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেনাকাটার জন্য মার্কেট খোলা রাখার বিষয়ে নির্দেশনা দিয়ে শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করে। আজ রবিবার (২৫ এপ্রিল) তা কার্যকর হয়।

রবিবার সকালেই রাজধানীর বিভিন্ন এলাকায় মার্কেট কর্তৃপক্ষ ও দোকানিরা দোকান খুলেছেন। বড় মার্কেট ও শপিংমলগুলোতে প্রধান গেটে ক্রেতাদের আটকে রেখে ভেতরে দোকানিরা পরিচ্ছন্নতার কাজ করেছেন দোকান খুলেই। রাজধানীর গাউছিয়া, নিউ মার্কেটে প্রথম বেলায় ক্রেতাদের উপস্থিতি ছিলো হাতেগোনা। তাই শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব ছিলো। তবে দোকানগুলোতে প্রবেশের সময় জীবাণুনাশকের ব্যবহার চোখে পড়েনি। অবশ্য মাস্ক পরতে দেখা গেছে প্রত্যেককেই। ২-১ জন করে ক্রেতাও পাচ্ছেন বিক্রেতারা। বিক্রিও হচ্ছে টুকটাক। ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি মেনে চলার কথাও বলেছেন।

এদিকে, করোনার সংক্রমণ বাড়তে থাকায় সরকার ৫ এপ্রিল থেকে দেশব্যাপী বিধিনিষেধ আরোপ করলে এক পর্যায়ে ব্যবসায়ীরা সরকারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য মাঠে নামে। আন্দোলনের মুখে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার ঘোষণা দেয়া হয়। পবর্তীতে করোনায় মৃতের সংখ্যা রেকর্ড পরিমাণ বাড়তে থাকলে ১৪ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করলে আবারো বন্ধ হয়ে যায় দোকানপাট ও শপিংমল। তবে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে বিক্রি করা যাবে বলে জানানো হয়।

এর আগে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৫ই এপ্রিল থেকে প্রথম দফায় সাত দিনের বিধিনিষেধ আরোপ করে সরকার। তবে তার ধারাবাহিকতা চলে ১৩ই এপ্রিল পর্যন্ত। এরপর ১৪ই এপ্রিল থেকে দ্বিতীয় দফয় কঠোর বিধিনিষেধ দেয়া হয়, যা চলে ২১শে এপ্রিল পর্যন্ত। এর পর ২২শে এপ্রিল থেকে আরো এক সপ্তাহ কঠোর বিধিনিষেধের এই মেয়াদ বাড়ানো হয়। ২৮শে এপ্রিল মধ্যরাত পর্যন্ত দেশব্যাপী কঠোর বিধিনিষেধ বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করা হয়।

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী