২৪ ঘন্টায় আরও ৫৭ জনের মৃত্যু, শনাক্ত ২১৭৭

বাংলাপ্রেস ডেস্ক
৩০ এপ্রিল, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে আরও ৫৭ জন মারা গেছেন। মারা যাওয়া ৫৭ জনের মধ্যে পুরুষ ৩২ জন আর নারী ২৫ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মারা গেলেন ১১ হাজার ৪৫০ জন। তিন সপ্তাহ পর করোনায় একদিনে মৃত্যু ৬০ এর নিচে নেমে এল।

শুক্রবার (৩০ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের করোনা-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ১৭৭ জন, দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৭ লাখ ৫৯ হাজার ১৩২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ৩২৫ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৮১ হাজার ৪২৬ জন।

আরও বলা হয়, একদিনে রোগী শনাক্তের হার ১০ দশমিক ৩৪ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ৪১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২৩টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৬২টি পরীক্ষগারে।

করোনায় আক্রান্ত হয়ে দেশে এখন পরর্ন্ত পুরুষ মারা গেছেন ৮ হাজার ৩৫৩ জন এবং নারী মারা গেছেন ৩ হাজার ৯৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ৩৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে একজন।