Home Uncategorized ভারতে নতুন আতঙ্ক গ্রিন ফাঙ্গাস

ভারতে নতুন আতঙ্ক গ্রিন ফাঙ্গাস

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: করোনায় বিপর্যস্ত ভারতে ব্ল্যাক, হোয়াইট ও ইয়েলো ফাঙ্গাসের পর এবার নতুন আতঙ্ক গ্রিন ফাঙ্গাস। মধ্য প্রদেশে এক ব্যক্তির শরীরে গ্রিন ফাঙ্গাস শনাক্ত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ৩৪ বছর বয়সী ওই যুবক সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়ে প্রায় দুই মাস পর বাড়ি ফিরে গেছেন। কিন্তু ১০-১৫ দিনের মধ্যে তার শরীরে জ্বর আসে। কিন্তু কয়েকদিন আগেই নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে তিনি আবারও হাসপাতালে ভর্তি হন। এখন তাকে মুম্বাইয়ের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

বর্তমানে তার নাক দিয়ে রক্ত পড়া, অত্যধিক দুর্বলতা এবং ওজন কমতে থাকার মতো একাধিক উপসর্গ দেখা দিয়েছে। প্রথমে মনে করা হয়েছিল তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। তবে পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় তিনি গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত।

চিকিৎসকরা বলছেন, এই রোগের নাম অ্যাসপারগিলোসিস। এই ফাঙ্গাস মূলত সাইনাস, রক্ত এবং ফুসফুসে আক্রমণ করে। ব্ল্যাক ফাঙ্গাসের চেয়ে গ্রিন ফাঙ্গাসের ধরণ একটু আলাদা।

এদিকে, ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যাও বাড়তে শুরু করেছে। গত তিন সপ্তাহে ১৫০ শতাংশেরও বেশি বেড়েছে এই সংক্রমণের সংখ্যা। বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী