মাঝ আকাশে পাইলটের হার্ট অ্যাটাক, নাগপুরে জরুরি অবতরণ

বাংলাপ্রেস ডেস্ক
২৭ আগস্ট, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: মাস্কট থেকে ঢাকা অভিমুখে রওনা দেওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি০২২ ফ্লাইটের পাইলট ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম মাঝ আকাশে হার্ট অ্যাটাক করেছেন। এ পরিস্থিতিতে ফ্লাইটটি ভারতের নাগপুর বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে। স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে পাইলট নওশাদকে।

শুক্রবার (২৭ আগস্ট) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক এ এইচ এম তৌহিদ উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তৌহিদ উল আহসান বলেন, পাইলট বিমানেই হার্ট অ্যাটাক করেন। এরপর বিমানটি নিরাপদে নাগপুর বিমানবন্দরে অবতরণ করেছে। বর্তমানে পাইলট স্থানীয় একটি হাসপাতালে রয়েছেন। বিমানে যেসব যাত্রী ছিলেন তাদের বাংলাদেশে ফেরত আনতে অন্য পাইলট এবং ক্রু পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

শাহজালাল বিমানবন্দর সূত্রে জানা যায়, বাংলাদেশ বিমানের বিজি০২২ ফ্লাইটটি গতকাল বৃহস্পতিবার (২৬ আগস্ট) ওমান যায়। সেখান থেকে ঢাকার উদ্দেশে স্থানীয় সময় ভোর সাড়ে ৬টায় উড্ডয়ন করে বিমানটি। সকাল সাড়ে ১১টার দিকে ফ্লাইটটির শাহজালাল বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। শিডিউল ফ্লাইটটিতে ১২৪ জন যাত্রী ছিলেন।

বাংলাদেশ বিমান সূত্রে জানিয়েছে, ফ্লাইটটি ভারতের রায়পুরের আকাশে থাকাকালে পাইলট অসুস্থ বোধ করেন। এসময় জরুরি অবতরণের জন্য কলকাতা এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ করা হলে তারা নিকটতম নাগপুর এয়ারপোর্টে অবতরণ করার পরামর্শ দেয়। সেই পরামর্শ অনুযায়ী ফ্লাটটিটি মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবা সাহেব আম্বেদকার আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় সময় সকাল ১০টা ৪০ মিনিটে জরুরি অবতরণ করে।

বিমান বাংলাদেশ জানিয়েছে, অবতরণের পর বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটির ক্যাপ্টেন নওশাদকে হোপ হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা করা হয়েছে। বাংলাদেশ বিমানের দিল্লি অফিসের কান্ট্রি ম্যানেজারকে জরুরিভিত্তিতে যাত্রী, ক্রু ও ফ্লাইটের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা দিতে নাগপুরে পাঠানো হয়েছে।

জানতে চাইলে বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ্‌ মোস্তফা কামাল বলেন, পাইলট অসুস্থ বোধ করায় বিমানটি দ্রুত নাগপুর বিমানবন্দরে অবতরণ করে। যাত্রীরা সবাই নিরাপদে আছেন। কারও কোনো সমস্যা হয়নি। ঢাকা থেকে দুবাইগামী একটি ফ্লাইটে অতিরিক্ত পাইলট ও ক্রু ভারতের নাগপুরে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

ফ্লাইটটি ফেরত আনার বিষয়ে বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) তাহেরা খন্দকার বলেন, আজ (শুক্রবার) সন্ধ্যা ৬টা৪৫ মিনিটে বিমানের শিডিউল ফ্লাইটের মাধ্যমে আট সদস্যের একটি উদ্ধারকারী দলকে নাগপুরে পাঠানো হচ্ছে। সেখান থেকে আজ রাতেই যাত্রীদের নিয়ে বিজি ০২২ ফ্লাইটটি ঢাকায় এসে পৌঁছাবে।

বিপি/কেজে