তালেবান মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া সম্পন্ন

বাংলাপ্রেস ডেস্ক
৩০ আগস্ট, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: নাম প্রকাশে অনিচ্ছুক তালেবানের এক ঊর্ধতন নেতা জানান, যে তাদের দল, নতুন একটি মন্ত্রিসভা ঘোষণার চূড়ান্ত পর্যায়ে রয়েছে, যাতে অন্তর্ভুক্ত থাকবে “রাহবারি শুরা” বা নেতৃত্বদানকারী কাউন্সিলের সকল সদস্য। সূত্রঃ ভয়েস অফ আমেরিকা।

তালেবানের সুপ্রিম কমান্ডার, হাইবাতুল্লাহ আখুন্দজাদা, তার সহকারী, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দীন হাক্কানি, তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্র, মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং তালিবান মিলিটারি কমিশনের প্রধানের সঙ্গে তালেবানের জন্মস্থান হিসেবে খ্যাত, কান্দাহার শহরে সরকার গঠন সম্পর্কিত শলা-পরামর্শ শুরু করেছেন।

তালেবানের অন্য এক ঊর্ধতনো নেতা, শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই, শনিবার টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, বর্তমানে তালিবান নেতৃত্ব একটি সরকার গঠনে বিভিন্ন জাতিগোষ্ঠী, রাজনৈতিক দল এবং ইসলামী আমিরাতের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে, যে সরকার আফগানিস্তানের অভ্যন্তরে এবং বাইরে গ্রহণযোগ্য এবং স্বীকৃত হবে।

তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, এই প্রক্রিয়া সম্পন্ন প্রায়। তালিবান নেতা জানান, তালিবান নেতৃত্ব প্রধান সহকারী সিরাজুদ্দীন হাক্কানি এবং অপর সহকারী প্রধান, মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে মন্ত্রিসভার নাম চূড়ান্ত করার দায়িত্ব দিয়েছে। তিনি জানান, এই মন্ত্রিসভায় ২৬জন সদস্য থাকতে পারেন এবং যাতে কাউন্সিলের বাইরের লোকজনও শামিল হতে পারেন। সর্বোচ্চ নেতা আখুন্দজাদা নিজে মন্ত্রিসভার সদস্যদের চূড়ান্ত অনুমোদন দেবেন।

বিপি/আর এল