দেশে পৌঁছেছে ক্যাপ্টেন নওশাদের মরদেহ

বাংলাপ্রেস ডেস্ক
২ সেপ্টেম্বর, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: ভারতে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ক্যাপ্টেন নওশাদ কাইউমের মরদেহ দেশে আনা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় তার মরদেহবাহী উড়োজাহাজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

মরদেহ বিমানবন্দরে পৌঁছানোর পর সকাল সাড়ে ৯টার দিকে ক্যাপ্টেন নওশাদের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার দীর্ঘ দিনের সহকর্মীরা।

জানা গেছে, বলাকা ভবনে তার জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ক্যাপ্টেন নওশাদ কাইউমকে।

এর আগে সকাল পৌনে ৮টার দিকে উড়োজাহাজটি ভারতের নাগপুর রওনা করে। বাংলাদেশ পাইলট অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি ক্যাপ্টেন মাহবুবুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

গত শুক্রবার (২৭ আগস্ট) সকালে ওমানের মাস্কাট থেকে শতাধিক যাত্রী নিয়ে বিজি-০২২ ফ্লাইট নিয়ে ঢাকা আসার পথে ভারতের আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন নওশাদ অসুস্থ বোধ করেন। সঙ্গে সঙ্গেই তিনি কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) কাছে ফ্লাইটটিকে জরুরি অবতরণের অনুরোধ জানান। একই সময় তিনি কো-পাইলটের কাছে ফ্লাইটের নিয়ন্ত্রণ হস্তান্তর করেন। কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল ফ্লাইটটিকে নিকটস্থ নাগপুর বিমানবন্দরে অবতরণ করার নির্দেশ দিলে কো-পাইলট ক্যাপ্টেন মুস্তাকিম ফ্লাইটটি অবতরণ করান।

বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটির এই ফ্লাইটে ১২৪ জন যাত্রী ছিলেন। তারা সবাই নিরাপদে ছিলেন। শুক্রবারই আরেকটি ফ্লাইটে করে আট সদস্যের একটি উদ্ধারকারী দল নাগপুরে যায়। ওই দিন মধ্যরাতে বিমানটিকে যাত্রীসহ ঢাকার বিমানবন্দরে নিয়ে আসা হয়।

পরে জানা যায়, পাইলট নওশাদের হার্ট অ্যাটাক হয়েছে। তাকে ভর্তি করানো হয় নাগপুরের কিংসওয়ে হাসপাতালে। এক পর্যায়ে তিনি কোমায় চলে যান। এক পর্যায়ে লাইফ সাপোর্টে নেওয়া হয়। ৩০ আগস্ট সকালে তিনি মারা যান।

বিপি/কেজে