আজ সরকার ঘোষণা করবে তালেবান

বাংলাপ্রেস ডেস্ক
৩ সেপ্টেম্বর, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: আজ শুক্রবার (৩ সেপ্টেম্বর) জুমার নামাজের পর আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করবে তালেবান। তালেবানের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

ওই খবরে বলা হয়েছে, আফগানিস্তানের বিপর্যস্ত অর্থনীতি ও ব্যাপক মাত্রায় গণ-অনাস্থার মধ্যেই শুক্রবার নতুন মন্ত্রিসভার ঘোষণা দিচ্ছে তালেবান। ১৫ আগস্ট রাজধানী কাবুল পতনের পর আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায়। এরপর বিভিন্ন সময়ে দেশের যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের অঙ্গীকার করে তালেবান। তাই তালেবান গঠিত নতুন মন্ত্রিসভা ওইসব অঙ্গীকার পূরণ করতে পারবে কি না, সেদিকেই এখন পুরো বিশ্ব তাকিয়ে আছে।

অপরদিকে বিবিসি সূত্রে জানা যায়, তালেবানের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান শের আব্বাস স্টানেকযাই বিবিসি পশতু বিভাগকে বলেছেন তাদের নতুন সরকারে বিভিন্ন পক্ষকে অন্তর্ভুক্ত করা হবে এবং সেই সরকারে নারীরও ভূমিকা থাকবে।

তবে সরকারে মন্ত্রী পর্যায়ে কোন নারী থাকবেন না বলে তিনি জানিয়েছেন এবং বলেছেন গত বিশ বছরে আমেরিকান সমর্থনপুষ্ট সরকারে কাজ করা কোনো নারীকে তালেবান সরকারে অন্তর্ভুক্ত করা হবে না।

এদিকে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে তালেবান ও ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের আলোচনা ব্যর্থ হয়েছে। দুপক্ষের মধ্যে জোরদার আলোচনা হলেও কোনো শান্তিচুক্তিতে পৌঁছানো সম্ভব হয় নি। ফলে দু পক্ষের মধ্যে লড়াই শুরু হয়েছে। পাঞ্জশির উপত্যকার তিনদিক থেকে তালেবান হামলা শুরু করেছে। প্রায় পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে পারলেও ওই এলাকা এখনো তালেবানের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।

বিপি/কেজে