ফোন হারিয়ে গেলে কি করবেন ?

বাংলাপ্রেস ডেস্ক
১৩ সেপ্টেম্বর, ২০২১

বাংলাপ্রেস ডেস্ক: মানুষ এখন ঘুম থেকে উঠে ঘুমাতে যাওয়া পযর্ন্ত সব সময় প্রযুক্তির মধ্যে ঘুরপাক খাচ্ছে। আর সেই প্রযুক্তির একটি বড় অংশ হলো স্মার্টফোন। দিনে দিনে এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। আপনার প্রিয় ফোনটি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে আপনার কষ্ট হয়। তবে সেই কষ্ট আরও দ্বিগুণ হয় একটি বিশেষ কারণে। তা হল ফোনের সঙ্গে আপনার নানা প্রয়োজনীয় তথ্য ও ছবিও হারিয়ে যায়। আবার কিছুর জন্য, ফোন হারানো তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবন উভয়কেই ব্যাহত করতে পারে। কখনও কখনও আপনার অসাবধানতা আপনার ফোন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়ার কারণ হয়ে দাঁড়ায়। শখের স্মার্টফোনটি হারিয়ে, চুরি বা ছিনতাই হলে অনেকেই বুঝতে পারেন না কী করণীয়? কিন্তু এ’বার ফোন হারালে আপনার ফোনটিকে ট্র্যাক করতে পারবেন।

প্রথমে Google play store থেকে আপনাকে একটি অ্যান্ড্রয়েড ডিভাইজ ম্যানেজার অ্যাপ (Device Manager app) ডাউনলোড করতে হবে। তার পর এই ডিভাইজ ম্যানেজার অ্যাপটিকে (Device Manager app) যে কোনও একটি অ্যান্ড্রয়েড ডিভাইজে (Android device) ইনস্টল করতে হবে। এই অ্যাপই আপনার ফোন ট্র্যাক (Track your phone) করতে সাহায্য করবে। সর্বোপরি আপনার ফোনে থাকা সমস্ত তথ্য মুছে ফেলতে সক্ষম হবে। এবার https://www.google.com/android/find?u=0 ওয়েবপেজ ওপেন করুন।

কিন্তু কীভাবে ফোনটি লক বা লোকেট করবেন? কীভাবে ফোনে থাকা ডেটা ইরেজ করবেন?

প্রথমে android.com-এ গিয়ে নিজের Google Account থেকে সাইন ইন করুন। আপনার যদি একের বেশি মোবাইল ফোন থাকে, তা হলে স্ক্রিনের উপরের দিকের লস্ট ফোন অপশনে ক্লিক করুন। এ ক্ষেত্রে যদি আপনার হারানো ফোনে একের বেশি ইউজার প্রোফাইল থাকে, তা হলে মেন প্রোফাইলে যে Google Account আছে, সেটি দিয়ে সাইন-ইন করুন।এ বার হারানো ফোনটিতে একটি নোটিফিকেশন যাবে।

এর পর আপনি ম্যাপে (Google Map) গিয়ে দেখতে পাবেন কোথায় রয়েছে ফোনটি।তবে লোকেশন একেবারে সঠিক না-ও হতে পারে। অনেক ক্ষেত্রে আশেপাশের এলাকার প্রতিই দিক নির্দেশ করবে অ্যাপটি। কাঙ্ক্ষিত লোকেশনে যদি আপনার ফোন না পাওয়া যায়, আপনি ফোনটির লাস্ট নোন লোকেশন দেখতে পাবেন। এ বার অপশন অনুযায়ী কাজ করতে হবে আপনাকে। যদি প্রয়োজন হয়, তা হলে Enable lock অপশনে ক্লিক করুন এবং ডেটা ইরেজ করুন।একটি প্লে সাউন্ড অপশন রয়েছে। এখানে ক্লিক করলে আপনার হারানো ফোনটিতে ফুল ভলিউমে পাঁচ মিনিটের জন্য রিং বাজবে। এমনকী ফোনটি যদি সাইলেন্ট বা ভাইব্রেট মোডেও থাকে, তবুও এই রিংটোন বাজবে। পাবেন Secure device অপশন। এ ক্ষেত্রে কোনও পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন দিয়ে ফোনটি লক করে দিতে পারেন।

আগে থেকে যদি কোনও লক না থাকে, তা হলে নতুন লকও সেট করতে পারবেন আপনি। কারও কাছ থেকে ফোন ফেরত পেতে হলে এই লক স্ক্রিনে একটি মেসেজ বা ফোন নম্বর সংযুক্ত করতে পারবেন। তা হলে সংশ্লিষ্ট ব্যক্তি আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবেন।এই অ্যাপের Erase device অপশনের সাহায্যে আপনার ফোনে থাকা সমস্ত তথ্য পুরোপুরি ডিলিট হয়ে যেতে পারে। তবে মাথায় রাখবেন, SD কার্ডের কোনও তথ্য ডিলিট না-ও হতে পারে।

বিপি/আর এল