ট্রাম্প-কিমের বৈঠক নিয়ে উ. কোরিয়ায় মার্কিন প্রতিনিধি দল

বাংলাপ্রেস ডেস্ক
২৯ মে, ২০১৮

বাংলাপ্রেস অনলাইন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল উত্তর কোরিয়ায় পৌঁছেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রবিবার (২৭ মে) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প খবরটি নিশ্চিত করেন। এর আগে মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে জানানো হয়েছিল, মার্কিন ও উত্তর কোরীয় কর্মকর্তারা দুই কোরিয়ার মধ্যবর্তী পানমুনজামে (যুদ্ধমুক্ত অঞ্চল) মিলিত হয়েছেন। এদিকে রবিবার আরেকটি মার্কিন দল বৈঠকের প্রস্তুতি নিতে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠকটি সিঙ্গাপুরেই হওয়ার কথা।
পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। তবে বৃহস্পতিবার (২৪ মে) উনের সঙ্গে বৈঠকটি বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। কিমের কাছে লেখা চিঠিতে ট্রাম্প বলেন, ‘আপনার সঙ্গে বৈঠকের জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনকভাবে, ভয়ানক ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতার ওপর ভিত্তি করে দেওয়া আপনার অতি সাম্প্রতিক বিবৃতির প্রেক্ষিতে আমি মনে করি এটি বৈঠকের যথার্থ সময় নয়।’ ট্রাম্পের এ সিদ্ধান্তে উত্তর কোরিয়াসহ আন্তর্জাতিক বিশ্ব হতাশা প্রকাশ করে। এরপর শুক্রবার (২৫ মে) ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠক হতে পারে বলে নতুন করে ইঙ্গিত দেন। ২৬ মে সংবাদ সম্মেলনেও এ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেন মার্কিন প্রেসিডেন্ট। ২৬ মে আকস্মিক বৈঠক করেন উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার নেতারা। রবিবার (২৭ মে) সকালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করার ব্যাপারে সম্মত হয়েছেন। এরই মধ্যে বৈঠকের প্রস্তুতির কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন কর্মকর্তারা আলোচনার জন্য উত্তর কোরিয়া পৌঁছেছেন জানিয়ে রবিবার টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘কিম জং উন এবং আমার মধ্যে বৈঠক আয়োজনের জন্য আমাদের যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল উত্তর কোরিয়া পৌঁছেছেন।’
ট্রাম্প বলেন, ‘আমি সত্যিকার অর্থে বিশ্বাস করি উত্তর কোরিয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে এবং এটি একদিন বড় অর্থনৈতিক ও বাণিজ্যিক দেশে পরিণত হবে। কিম জং উন এ ব্যাপারে আমার সঙ্গে একমত হয়েছেন। এটা হবেই!’ এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানায়, সীমান্তে উত্তর কোরিয়ার নেতাদের সঙ্গে সাক্ষাৎকারী মার্কিন প্রতিনিধি দলটির নেতৃত্ব দেবেন দক্ষিণ কোরিয়ায় নিয়োজিত সাবেক মার্কিন দূত সুং কিম। পেন্টাগনের কর্মকর্তা রানডাল শ্রিভারও ওই মার্কিন প্রতিনিধি দলে আছেন বলে জানিয়েছেন এই কর্মকর্তা।
এদিকে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানান, একটি মার্কিন দল সিঙ্গাপুরের উদ্দেশে রওনা করেছেন। সেখানে বৈঠকের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র তারা সরবরাহ করবেন।