নিউ ইয়র্কে বাংলাদেশি ব্যবসা সমিতির সভাপতি গিয়াস, সম্পাদক তারেক

বাংলাপ্রেস ডেস্ক
১৩ জানুয়ারী, ২০২২

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জ্যাকসন হাইটস বাংলাদেশি ব্যবসা সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনে গিয়াস-তারেকের পুরো পরিষদ জয়লাভ করেছে। স্থানীয় সময় রবিবার (৯ জানুয়ারি) জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে ‘জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ)’ নামে পরিচিত বাংলাদেশি ব্যবসায়ীদের এ সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হয়।
নির্বাচনে ৩৮৯ জন বাংলাদেশি ব্যবসায়ী ও তাদের প্রতিনিধি এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে জেবিবিএ’র কার্যকরী পরিষদের ১৫টি পদে গিয়াস-তারেক ও টুকু-মুনীর পরিষদ প্রতিদ্বন্দ্বিতা করে। রাত ১০টায় নির্বাচন কমিশন ফল ঘোষণা করেন।
নির্বাচনে গিয়াস আহমেদ সভাপতি, মোল্লা এম এ মাসুদ ও মো. হামাস জিলানী সহ-সভাপতি, মো. তারেক হাসান খান সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক মো. মফিজুর রহমান যুগ্ম সম্পাদক, এস এম আবুল হাসান কোষাধ্যক্ষ, আতিকুল ইসলাম জাকির সাংগঠনিক সম্পাদক, সাংস্কৃতিক ও আপ্যায়ন সম্পাদক জাফর উল্লাহ মিলন সাংস্কৃতিক ও আপ্যায়ন সম্পাদক, বেলাল আহমেদ প্রচার ও প্রকাশনা সম্পাদক, মো. জেড. রহমান আকাশ দপ্তর সম্পাদক এবং কার্যকরী সদস্যরা হলেন ডা. বর্ণালী হাসান, রকি অ্যালিয়ান, আব্দুর আলিম, খালেদ আখতার ও মো. হীরা।
নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মো. এ বরো ভূঁইয়া, নির্বাচন কমিশনার জাফর মিতা, বেলায়েত হোসেন বেলাল ও আবু হেলেন হোসেন।
গত রবিবার জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজার কনফারেন্স রুমে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। গোপন ব্যালটে মেশিনে ভোট গৃহীত হয়। নির্বাচনে ভোটার ছিলো ৪৫৪ জন। এরমধ্যে ৩৮৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন বলে জানা গেছে। নিবাচনে কার্যকরী পরিষদের ১৫টি পদে ‘গিয়াস-তারেক’ এবং ‘টুকু-মুনির’ প্যানেলের ৩০ প্রার্থী সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করেন। ‘গিয়াস-তারেক’ প্যানেল থেকে সভাপতি পদে কমিউনিটির পরিচিত মুখ, বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিক গিয়াস আহমেদ ও সাধারণ সম্পাদক পদে জেবিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক তারেক হাসান খান প্রতিদ্বন্দ্বিতা করেন। অপরদিকে ‘টুকু-মুনির’ প্যানেল থেকে সভাপতি পদে জেবিবিএ’র সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান টুকু এবং সাধারণ সম্পাদক পদে বিশিষ্ট ব্যবসায়ী মুনির হাসান প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ১৫টি পদে ৩০ জন প্রার্থীর মনোনয়নপত্র জামাদান থেকে মোট ৩০ হাজার ৪০০ ডলার আয় হয়েছে বলে জানা গেছে।

নিউ ইয়র্কে জ্যাকসন হাইটস বাংলাদেশি ব্যবসা সমিতি দুগ্রুপে বিভক্ত। অপর আরেকটি গ্রুপের আহ্বায়ক মোহাম্মদ পিয়ার ও সদস্য সচিব হারুণ ভূঁইয়া। এর আগে জেবিবিএ’র নির্বাচন স্থগিতের একটি আবেদন নাকোচ করে দেয় কুইন্স সুপ্রিম কোর্ট। নির্বাচনে ভোটার তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ এনে আদালতের আশ্রয় নেন জেবিবিএ’র সাবেক সভাপতি হাজী পিয়ার আহমেদ, প্রতিষ্ঠাকালিন সদস্য মহসিন ননি, কাজি মন্টু ও হারুন ভূইয়াসহ কয়েকজন সদস্য। গত ৭ জানুয়ারী শুক্রবার কোর্ট কর্তৃক দেয়া নির্দেশে বলা হয়, নির্বাচন সময় মতোই অনুষ্ঠিত হবে। তবে, ভোটার তালিকাসহ নির্বাচনে অনিয়ম হলে পরে যাচাইবাছাই করা হবে বলেও জানান আদালত। যার ফলে রোববার নির্বাচন করতে আর কোন বাধা ছিলো না।
দুই অংশকে ঐক্যবদ্ধ করার সব প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর রবিবার (৯ জানুয়ারি) একাংশের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনের ফলে নিউ ইয়র্কে জ্যাকসন হাইটস বাংলাদেশি ব্যবসায়ীদের মাঝে ঐক্যবদ্ধের বদলে দ্বিধা বিভক্ত আরও বাড়বে বলে অনেকেই ধারনা করছেন।
তবে নবনির্বাচিত সভাপতি গিয়াস আহমেদ ও সাধারণ সম্পাদক মো. তারেক এইচ. খান বিজয়ী নির্বাচন পরবর্তী প্রতিক্রিয়ায় জানান বাংলাদেশি ব্যবসায়ীদের স্বার্থে সকলকে নিয়ে এক সঙ্গে কাজ করবেন বলে উল্লেখ করেছেন। তারা বলেন, গিয়াস-তারেক পরিষদের যেসব প্রতিশ্রুতি ছিল তা বাস্তবায়নে কাজ করবেন।

বিপি।এসএম