রাশিয়া বিশ্বকাপে চমক দেখাতে প্রস্তুত ব্রাজিল

বাংলাপ্রেস ডেস্ক
৩০ মে, ২০১৮


বাংলাপ্রেস ঢাকা: ব্রাজিল বিশ্বকাপ খেলতে যায় না, তারা বিশ্বকাপ জিততে যায়’—এমন স্লোগানকে সঙ্গী করেই রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ করবে পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল। দলটির স্লোগানে দৃঢ়তা থাকলেও ব্রাজিল শিবির কি রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয় নিয়ে শঙ্কিত? হওয়াটাই স্বাভাবিক। ২০১৪ সালের স্বাগতিক হওয়ার পরও সেমিফাইনাল থেকে শোচনীয়ভাবে যে তারকাসমৃদ্ধ দলটিকে বিদায় নিতে হয়। তাই এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট এই দলটির অধিনায়ক  থিয়াগো এমিলিয়ানো ডি সিলভা শিরোপা জয়ের ব্যাপারে কথা দিতে না পারলেও ভক্তদের আশ্বস্ত করেন, তাঁরা দারুণ খেলা উপহার দেবেন।

২০১৪ সালে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ব্রাজিলে। ওই বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার ছিল ব্রাজিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলের ব্যবধানে পরাজয় নিয়ে টুর্নামেন্টে দর্শক হয়ে কাটাতে হয় দলটিকে। শিরোপার কাছাকাছি এসেও এমন বাজেভাবে পরাজয় দারুণভাবে আহত করেছিল ব্রাজিলকে। তাই এবার আর প্রত্যাশার পারদ বেশিদূর তুলতে চাচ্ছেন না এই প্যারিস-সেইন্ট-জার্মেইনের (পিএসজি) ডিফেন্ডার থিয়াগো সিলভা। তবে তিনি দারুণ খেলার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ।

৩৩ বছর বয়সী এই তারকা বলেন, ‘আমরা আরেকটি বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছি। সুযোগ পেয়েছি  আমাদের অর্জনের রূপকথা লেখার। আমরা শিরোপা জয়ই করব, এমন কথা বলছি না। তবে আমরা মাঠে আমাদের সেরাটা দিয়ে প্রতিপক্ষের বিপক্ষে লড়ব। বিশ্বকাপের সময়ে সমর্থকরা দারুণ ফুটবল খেলা উপভোগ করবে, নিঃসন্দেহে।’

বিশ্বকাপ সামনে রেখে দলের সেরা তারকা নেইমারকে নিয়ে ব্রাজিল শিবির লন্ডনে অনুশীলন শুরু করে দিয়েছে। যদিও এখনো ইনজুরি কাটাতে পারেননি এই ২৬ বছর বয়সী তারকা। তবে বিশ্বকাপের মঞ্চে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার লক্ষ্যে পুরোপুরি ফিট হওয়ার চেষ্টা চালাচ্ছেন এই পিএসজি খেলোয়াড়।