Home প্রবাস নিউ ইয়র্কে শুরু হয়েছে বাংলাদেশি ৩৪ শিল্পীর চিত্রকর্ম প্রদর্শনী

নিউ ইয়র্কে শুরু হয়েছে বাংলাদেশি ৩৪ শিল্পীর চিত্রকর্ম প্রদর্শনী

by bnbanglapress
A+A-
Reset

মিনারা হেলেন: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হয়েছে বাংলাদেশি ৩৪ শিল্পীর চিত্র প্রদর্শনী। শিল্পীদের ব্যক্তিগত স্মৃতিকথা আলোকে ‘বাংলাদেশি-আমেরিকান আর্টিস্ট ফোরাম’ ৩৪ শিল্পীর যাপিতজীবনের শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। নিউ ইয়র্ক সিটির জ্যামাইকা সেন্টার ফর আর্টস এ্যান্ড লার্নিংয়ে গত ৭ অক্টোবর এ প্রদর্শনী শুরু হয়েছে এবং চলবে আগামী ২২ অক্টোবর পর্যন্ত। ১৪ দিনব্যাপী এ প্রদর্শনীর এবারের শ্লোগান ‘শিল্পের সাথেই থাকুন’।
৮ অক্টোবর বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বকারী প্রবাসীদের অংশগ্রহণে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইউনিভার্সিটি অব নিউ অর্লিন্সের ইমেরিটাস প্রফেসর ড. মোস্তফা সারোয়ার। তিনি বলেন, আমি সমাজ-সংস্কৃতির গভীরে অনেক কিছু দেখেছি। লিবারেল আর্টস এ্যান্ড ফাইন আর্টসের সাথেও আমি পরিচিত। তবে আজকের এই শিল্পীবৃন্দের আয়োজনে
আমি অভিভূত এবং শ্রদ্ধা জানাচ্ছি সকলের প্রতি। এখানে বিচক্ষণতার অপূর্ব উপস্থাপন ঘটেছে। সর্বজনীনতার ঘটনাবলি দৃশ্যমান হয়েছে। সারাবিশ্বের মানবতার উৎকর্ষ সাধনের অনন্য এক অবলম্বনে পরিণত হতে পারে এসব চিত্র। বাঙালি শিল্পীরা এভাবেই বিশ্ববরেণ্য শিল্পীর মর্যাদায় অধিষ্ঠিত হচ্ছেন। এজন্য আমি গৌরববোধ করছি।

পরে সকল বিশিষ্টজনকে পাশে নিয়ে মোমবাতি প্রজ্জ্বলন করে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোস্তফা সারোয়ার। এর আগে স্বাগত বক্তব্যে ফোরামের কর্মকর্তা আলমা লিয়া বলেন, এটি শুধু স্মৃতিকথা নয়, সকল শিল্পীর জীবনের ধারাবিবরণী, যা পরিণত হয়েছে চমৎকার একটি ক্যানভাসে। সঙ্গীতের মূর্চ্ছনায় আবিষ্ট হয়ে উঠেছে প্রদর্শনী স্থানটি। শুভেচ্ছা বক্তব্যে সিটি ইউনিভার্সিটির ডিন ড. মহসিন পাটোয়ারি এবং মূলধারায় প্রবাসীদের পথিকৃৎ মোর্শেদ আলমও এমন আয়োজনের গুরুত্ব উপস্থাপন করেন। প্রদর্শনীতে ৩৪ শিল্পীর চিত্রকর্ম রয়েছে। শিল্পীরা হলেন আর্থার আজাদ, আলমা লিয়া, আজমীর হোসাইন, বশিরুল হক, বিশ্বজিৎ চৌধুরী, দীনা জামান, ফারহানা ইয়াসমীন, কীয়ো চি মঙ, কায়সার কামাল, কানিজ হুসনা আকবরী, কাউসার ফেরদৌসী, কাজী রকিব, লায়লা আঞ্জুমান আরা, মুতলুব আলী, মোহাম্মদ টুকন, মাসুদুল আলম, মাসুদা কাজী,
মোহাম্মদ হাসান রুকন, মোস্তফা টি আরশাদ, নুরুল হক মিন্টু, নাজ হোসাইন পলি, জাহাঙ্গির রুদ্র, সাঈদ এ রহমান, সাজেদা সুলতানা, মোহাম্মদ সাঈদুল হাসান, শামীম সুবর্ণা, সালমা কানিজ, শামীমা এ রহমান, সুজিত কুমার সাহা, তাজুল ইমাম, তারিক জুলফিকার, তাসনোভা রহমান, ওয়াহিদ আজাদ, জেবুন্নেসা কামাল এবং ইকবাল হোসাইন।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী