নিউ ইয়র্কে আন্তর্জাতিক খাদ্য উৎসবে বাংলাদেশ দূতাবাসের যোগদান

বাংলাপ্রেস ডেস্ক
১৪ অক্টোবর, ২০২২

নোমান সাবিত: নিউ ইয়র্কে আন্তর্জাতিক খাদ্য উৎসবে যোগদান করেছে নিউইয়র্কস্থ বাংলাদেশ দূতাবাস। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ অক্টোবর) নিউইয়র্কস্থ ‘দ্যা সোসাইটি অব ফরেন কনসালস (এসওএফসি)-এর উদ্যোগে তুরস্ক কনস্যুলেটে আন্তর্জাতিক খাদ্য উৎসব ২০২২ আয়োজন করা হয়। উক্ত উৎসবে বাংলাদেশ কনস্যুলেট ছাড়াও আলজেরিয়া, এ্যাংগোলা, আর্জেন্টিনা, বুলগেরিয়া, জর্জিয়া, ভারত, কাজাখস্তান, মেক্সিকো, পানামা, পেরু, দক্ষিণ আফ্রিকা এবং তুরস্ক কনস্যুলেট অংশগ্রহন করে। উৎসবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কনসাল জেনারেল, কূটনীতিকবৃন্দ, নিউইয়র্ক সিটির ইমিগ্রেশন বিষয়ক কমিশনার, ফরেন মিশনের আঞ্চলিক উপ-পরিচালক ও যুক্তরাষ্ট্রের নির্বাচিত সরকারী প্রতিনিধিগণসহ চার শতাধিক অতিথি অংশগ্রহন করেন।
এ উৎসবে বাংলাদেশের প্রথাগত ঐতিহ্যবাহী ও মুখরোচক খাবার প্রদর্শন ও পরিবেশন করা হয়। আমন্ত্রিত অতিথিবৃন্দ বাংলাদেশী খাবারের স্বাদ গ্রহণ করেন এবং তা স্বাদে ও ঘ্রাণে স্বতন্ত্র ও অত্যন্ত মানসম্মত বলে উল্লেখ করেন। এছাড়াও, উৎসবে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য বাংলাদেশী বিবিধ পণ্য সামগ্রী প্রদর্শন করা হয়। ভবিষ্যতে এ রকম উৎসবে বাংলাদেশ কনস্যুলেটের অংশগ্রহনের মাধ্যমে বাংলাদেশী সমৃদ্ধশালী ও বৈচিত্র্যময় খাবারসমূহ বিশ্বব্যাপী পরিচিতি ও জনপ্রিয় করার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম মন্তব্য করেন।
উল্লেখ্য, প্রথাগতভাবে নিউইয়র্কে প্রতিবছর এসওএফসি ”আন্তর্জাতিক খাদ্য উৎসব” উদযাপন করে থাকে্। এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের খাদ্য প্রদর্শন সহ বিভিন্ন দেশের সংস্কৃতিকে উপস্থাপন করা হয়। আরো উল্লেখ্ থাকে যে, করোনা মহামারীর কারনে গত দুই বছর পর এ বছরই প্রথমবারের মত অনুষ্ঠিত হওয়ায় এ উৎসবটি একটি ভিন্ন মাত্রা পেয়েছে।

বিপি।এসএম