উপকূলের ১৯ জেলায় আঘাত হানতে পারে ‘সিত্রাং’

বাংলাপ্রেস ডেস্ক
২৩ অক্টোবর, ২০২২

বাংলাপ্রেস ডেস্ক: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুল হক জানিয়েছেন, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তা উপকূলের ১৯ জেলায় আঘাত হানতে পারে। আবহাওয়া অধিদপ্তর এখনো বলছে, আজ সন্ধ্যায় এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে এবং আগামী ২৫ অক্টোবরের মধ্যে ঝড়টি উপকূলে আঘাত হানতে পারে। তাই আগামীকাল রাত থেকে ২৫ তারিখ সন্ধ্যা পর্যন্ত আমাদের উপকূলীয় অঞ্চলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় ইস্যুতে আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মো. এনামুল হক বলেন, সর্বশেষ রিপোর্ট অনুযায়ী নিম্নচাপটির অবস্থান রয়েছে ৮৮. ৫ দ্রাঘিমাংশ এবং ১৬ অক্ষাংশ। পূর্বাভাসে বলা হয়েছে, এটি ৮৭ ডিগ্রি দ্রাঘিমাংশ এবং ১৭ ডিগ্রি অক্ষাংশের সংযোগস্থলে পৌঁছার পর তা উত্তর-পূর্ব দিকে টার্ন নিতে পারে। যদি উত্তর-পূর্ব দিকে টার্ন করে তাহলে যে গতিপথ দেখানো হয়েছে এটি কক্সবাজার থেকে সাতক্ষীরা উপকূলীয় ১৯টি জেলাতে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, নিম্নচাপের বর্তমান যে গতিপথ আছে তা যদি পরিবর্তন না করে তাহলে এটা ভারতের ভুবনেশ্বর এবং পশ্চিমবাংলায় আঘাত হানবে।

এ দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ের আগের স্তরে রয়েছে। এটি আরও শক্তিশালী হলে আগামীকাল সোমবার সকাল নাগাদ ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এ রূপ নিতে পারে। তাই সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে উপকূলীয় এলাকায় ভারি বৃষ্টি ও জলোচ্ছ্বাসের আশঙ্কার রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

বিপি/কেজে