টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাংলাপ্রেস ডেস্ক
২৪ অক্টোবর, ২০২২

বাংলাপ্রেস ডেস্ক: অস্ট্রেলিয়ার হোবার্টে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে। সুপার টুয়েলভে টস জিতে টাইগারদের ব্যাটিংয়ে পাঠিয়েছে নেদারল্যান্ডস।

সোমবার (২৪ অক্টোবর) হোবার্টের বেলেরিভ ওভালে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচটি শুরু হয় সকাল ১০টায়।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ নবম ও সহযোগী দেশ নেদারল্যান্ডসের অবস্থান ১৭ নম্বরে। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে দুদলের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের দুই জয়ের বিপরীতে ডাচরা জিতেছেন একবার।

এদিকে টস রিপোর্টে ধারাভাষ্যকারদের বলতে শোনা গেছে, পিচ ব্যাটারদের জন্য সহায়ক। স্পিনে সেভাবে সহায়তা হয়তো মিলবে না। তবে কিছু সুইং মিলতে পারে।

টস জয়ের পর নেদারল্যান্ড অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস বলেছেন, “প্রথম পর্বে দেখেছি রান তাড়ায় দলগুলো যথেষ্ট ভালো করেছে।”

সংক্ষিপ্ততম ফরম্যাটে মূল পর্ব বরাবরই ব্যর্থতার অপর নাম বাংলাদেশের। ২০০৭ সালের প্রথম আসরে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে মাটিতে নামিয়ে এনেছিল। এর পরের ছয়টি বিশ্বকাপ যেন বাংলাদেশের জন্য হাহাকারের নাম। আগের ব্যর্থতা ভুলিয়ে দেওয়ার স্বপ্ন নিয়ে সাকিবের দল সোমবার সকালে মাঠে নামছে। ম্যাচটি জয়ে শেষ করতে পারলে ১৫ বছর ধরে সুপার টুয়েলভে জয়হীন বাংলাদেশ পাবে ‘দ্বিতীয়’ জয়ের দেখা।

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে শুধু প্রথম ম্যাচ খেলেছিলেন মোস্তাফিজ। তিনি বিশ্বকাপ দিয়ে একাদশে ফিরেছেন। পেসার এবাদত হোসেন ও শরিফুল ইসলামের অবশ্য জায়গা হয়নি। তার পরেও বাংলাদেশ দলে তিন পেসার। মোস্তাফিজসহ বাকি দুইজন তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

বাংলাদেশ একাদশ
সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, ইয়াসির আলী, নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, তাসকিন, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

নেদারল্যান্ডস একাদশ
ম্যাক্স ডাউড, বিক্রমজিৎ সিং, বাস ডি লিড, টম কুপার, কলিন অ্যাকারম্যান, স্কট অ্যাডওয়ার্ডস (অধিনায়ক), টিম প্রিঙ্গল, লগান ফন বিক, শারিজ আহমেদ, ফ্রেড ক্লাসেন ও পল ফন মিকারেন।

বিপি/কেজে