বিশ্বের বিভিন্ন প্রান্তে মিথ্যা ছড়ায় টুইটার: বাইডেন

বাংলাপ্রেস ডেস্ক
৫ নভেম্বর, ২০২২

মিনারা হেলেন: এলন মাস্কের টুইটার কেনার এই সিদ্ধান্তের সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এমন একটি মাধ্যম কিনেছেন যা বিশ্বের বিভিন্ন প্রান্তে মিথ্যা ছড়ায়। শুক্রবার (৪ নভেম্বর) শিকাগোতে একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে যোগ দিয়ে বাইডেন এসব কথা বলেন।
এক সপ্তাহ হল মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে ৪ হাজার ৪০০ কোটি ডলারে কিনে নেন বিশ্বের শীর্ষ ধনী এবং যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক। টুইটারের দায়িত্ব গ্রহণের পরই সংস্থাটিকে বেশ কিছু পরিবর্তন এনেছেন তিনি। টুইটারের কর্মী ছাঁটাই থেকে শুরু করে ব্লু টিকের জন্য অর্থ দাবি করে ইতোমধ্যে ব্যপক সমালোচনার মুখে পড়েছেন মাস্ক।
বাইডেন বলেন, আমরা সবাই এখন কী নিয়ে চিন্তিত? এলন মাস্ক এমন একটা সংস্থা কিনে নিলেন যা বিশ্বের কোণায় কোণায় মিথ্যা ছড়ায়। তিনি আরও বলেছেন, যুক্তরাষ্ট্রে এখন আর কোনও এডিটর রইল না। আমরা কোন ঝুঁকিতে রয়েছি তা শিশুরা বুঝবে সেটা আমরা কীভাবে আশা করতে পারি।
এদিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে এর আগে সাংবাদিকদের বলেছিলেন, বাইডেন ঘৃণামূলক বক্তব্য এবং ভুল তথ্য কমানোর প্রয়োজনীয়তা সম্পর্কে স্পষ্ট বার্তা দিয়েছেন। পিয়েরে বলেন, টুইটার, ফেসবুক এবং অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলো এমন একটি জায়গায় পরিনত হয়েছে যেখানে ব্যবহারকারীরা খুব সহজেই ভুল তথ্য ছড়িয়ে দিতে পারে।

বিপি।এসএম