সুষ্ঠু ও অবাধ নির্বাচনে বাংলাদেশের পাশে থাকতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাপ্রেস ডেস্ক
৬ নভেম্বর, ২০২২

বাংলাপ্রেস, ঢাকা: সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের পাশে থাকতে চায় যুক্তরাষ্ট্র। দেশটির এই মনোভাবের কথা স্পষ্ট করে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার জানিয়েছেন, কী উপায়ে পাশে থাকবে ওয়াশিংটন, তা নিয়ে কাজ করছে ইউএসএইড।

রোববার (৬ নভেম্বর) সকালে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশীদ আলম ও আমেরিকা উইংয়ের মহাপরিচালক নাঈমউদ্দিনের সঙ্গে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তিনি। এ অঞ্চলের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে বাংলাদেশে যাত্রাবিরতি করছেন মার্কিন এই প্রতিনিধি। দেশটির জাতীয় নিরাপত্তা নীতি নিয়ে কাজ করেন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার।

দক্ষিণ ও মধ্য এশিয়া সফরের অংশ হিসেবে গত শনিবার বিকেলে ঢাকা আসেন মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার। সংক্ষিপ্ত সফরে নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন তিনি। সারেন আরও কয়েকটি বৈঠক। গণমাধ্যমকে তিনি জানান, রোহিঙ্গা সংকট ছাড়াও নির্বাচন ও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে দায়িত্বশীলদের সাথে আলোচনা করেছেন তিনি।

মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার বলেন, আমার প্রথম সফর এটা। সরকারি কর্মকর্তা ছাড়াও সিভিল সোসাইটির সাথে কথা বলছি আমি। আজকের বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়ে কথা হয়েছে। সেক্রেটারি অফ স্টেট সম্প্রতি এ খাতে ১৭০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করেছেন। এছাড়া গভীর সমুদ্রের নিরাপত্তা, শ্রম অধিকারের মতো ইস্যুতেও কথা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কের অন্যান্য ইস্যুর সাথে আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা বলেছি। ইউএসএআইডি সুশীল সমাজের ভূমিকা শক্তিশালী করাসহ সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে দেশব্যাপী নানা কাজ করছে।

বিপি>আর এল