সিনেটে নিজ দলের সংখ্যাগরিষ্ঠতায় খুশি বাইডেন

বাংলাপ্রেস ডেস্ক
১৪ নভেম্বর, ২০২২

 

নোমান সাবিত: যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ডেমোক্রেটিক পার্টির জনপ্রতিনিধিরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার খবর শুনে কম্বোডিয়ার রাজধানী নমপেন সফররত মার্কিন প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির শীর্ষ নেতা জো বাইডেন বলেছেন আমি শুধু অবাক হইনি, খুবই খুশি হয়েছি। আমরা যেমন প্রার্থী বাছাই করেছিলাম, সেই অনুযায়ী জনগণ রায় দিয়েছে। প্রার্থীদের গুণেই এ জয় এসেছে আমাদের।’ এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
বাইডেন বলেন, আর একটি কারণে আমি সন্তুষ্ট। (সিনেটে জয়ের সুবাদে) আগামী দু’ বছর খানিকটা হলেও স্বস্তিকর সময় আমি কাটাতে পারব।’
‘ইস্ট এশিয়া সামিট’ সম্মেলন উপলক্ষে বর্তমানে কম্বোডিয়ার রাজধানী নমপেনে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। সেখানেই সিনেট নির্বাচনের ফলাফল সম্পর্কে তিনি অবহিত হন।
সদ্যই শেষ হলো যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। দেশটির শাসনতান্ত্রিক প্রথা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের ২ বছর পর অনুষ্ঠিত হয় কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস ও উচ্চকক্ষ সিনেটের একাংশ আসনের নির্বাচন। সেই প্রথা মেনেই নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৪৩৫টি আসনের সব ক’টি ও উচ্চকক্ষ সিনেটের ১০০টি আসনের মধ্যে ৩৫টিতে ভোট হয়েছে।
সিনেটের নির্বাচনী ফলাফলে দেখা গেছে, কক্ষের ১০০টি আসনের মধ্যে ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৫০টি আসন। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, সিনেটে যদি কোনো দল ৫০ শতাংশ আসন পায়, সেক্ষেত্রে দেশটির ভাইস প্রেসিডেন্ট তার বিশেষ ভোট প্রদানের মাধ্যমে ওই দলের আসনসংখ্যা ৫১তে উন্নীত করতে পারবেন।
সাধারণত হোয়াইট হাউসে যে দল ক্ষমতাসীন থাকে, কংগ্রেসে সেই দল সংখ্যাগরিষ্ঠতা পায় না। তবে এবারের নির্বাচনে উচ্চকক্ষ সিনেটে ডেমোক্রেটিক পার্টি জয়ী হয়েছে। নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ভোট গণনা এখনও শেষ হয়নি, শেষ খবর পাওয়া পর্যন্ত এই কক্ষে এখনও এগিয়ে আছে রিপাবলিকান জনপ্রতিনিধিরা।
যদি উভয়কক্ষেই রিপাবলিক পার্টির জনপ্রতিনিধিরা সংখ্যাগরিষ্ঠতা পেতেন, সেক্ষেত্রে প্রেসিডেন্ট বাইডেনের জন্য কোনো কাজ করা খুব কঠিন হয়ে পড়ত। বিশেষ করে নতুন কোনো বিল আইন আকারে যদি তিনি পাস করাতে চাইতেন, সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান জনপ্রতিনিধিদের তা আটকে দেওয়ার ক্ষমতা থাকত।
এখন উচ্চকক্ষে ডেমোক্রেটিক পার্টি জয় বাইডেনের জন্য সুখবর, কিন্তু নিম্নকক্ষে বিরোধী রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠতা পেলে খানিকটা হলেও ক্ষমতা হ্রাস হবে মার্কিন প্রেসিডেন্টের। কারণ, নিম্নকক্ষের এ স্পিকার পদটি মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর যুক্তরাষ্ট্রের ক্ষমতা কাঠামোর সবচেয়ে প্রভাবশালী পদ।
তবে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, কোনো দলের প্রেসিডেন্ট ক্ষমতায় থাকাকালে আইনসভার কোনো কক্ষে ওই দলের জনপ্রতিনিধিদের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ঘটনা ২০ বছর পর ঘটল যুক্তরাষ্ট্রে।

বিপি।এসএম