আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

বাংলাপ্রেস ডেস্ক
১৫ জানুয়ারী, ২০২৩

 

বাংলাপ্রেস ডেস্ক: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হয়েছে। রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টা ২০ মিনিটে আখেরি মোনাজতের মাধ্যমে ইজতেমার এ পর্ব শেষ হয়। এর আগে সকাল ১০টা থেকে শুরু হয় আখেরি মোনাজাত। দেশ, জাতি ও মানব কল্যাণ ও পাপমুক্তির প্রার্থনা করা হয় মোনাজাতে।

এর আগে ভোর থেকে ময়দানমুখী মুসল্লিদের ঢল নামে।
ফজর নামাজের পরপরই বয়ান শুরু হয়। বয়ান শুরু করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। তার বয়ানের পরই হেদায়েতি বয়ান হয়। মাওলানা ইবরাহিম দেওলা হেদায়েতি বয়ান করেন। হেদায়েতি বয়ান শেষ শুরু হয় আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করেন কাকরাইলের সুরা সদস্য ক্বারি মোহাম্মদ জোবায়ের।

ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে মোনাজাত করা হয়। মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশ নেন।

এর আগে ইজতেমার প্রথম পর্বের আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম বলেন, ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব (জুবায়ের অনুসারী) আয়োজনে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ জানুয়ারি। মাওলানা সাদ কান্ধালভীর অনুসারীরা দ্বিতীয় পর্বে অংশ নেবেন।

রাজধানীর কাকরাইল জামে মসজিদে প্রথম বিশ্ব ইজতেমার প্রচলন শুরু হয় ১৯৪৬ সালে। এরপর ১৯৪৮ সালে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে। ১৯৫৮ সালে অনুষ্ঠিত হয় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে। ১৯৬৬ সাল থেকে গাজীপুরের শিল্প নগরী টঙ্গীর তুরাগ তীরে এ জমায়েত অনুষ্ঠিত হয়ে আসছে।

বিপি>আর এল