শিবপুরে সাধক ফকির আফতাবউদ্দিন খাঁর বাৎসরিক ওরশ পালিত

বাংলাপ্রেস ডেস্ক
২৮ জানুয়ারী, ২০২৩

মমিনুল হক রুবেল, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার শিবপুরের সাধক মহাপুরুষ তথা তৎকালীন ভারত উপমহাদেশের একজন প্রখ্যাত ফকির আফতাবউদ্দিন খাঁ (১৮৬২-১৯৩৩) এর ওরস মোবারক গত ২৫,২৬ ও ২৭শে জানুয়ারি মোট ৩দিন ব্যাপী মাজার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

দেশের প্রখ্যাত সঙ্গীত বিশেষজ্ঞ শেখ সাদী খানঁ’র সভাপতিত্বে ও শামিম আহমেদ দুলু এর সঞ্চালণায় ওরসটিকে শুভ উদ্বোধন করেন শিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম আর মুজিব।

দিন রাত ব্যাপী অনুষ্ঠিত হওয়া এই ওরসে উক্ত দরবার শরীফের ভক্ত ও আশেকানগন দূরদূরান্ত থেকে আসতে দেখা যায়।এসব ভক্ত-আশেকানদের আনাগোনায় মুখরিত হয়ে যায় মাজার সহ প্রায় ১কিলোমিটার এলাকাজুড়ে, এছাড়াও এখানকার মানুষের স্বতস্ফূর্ততার সাথে প্রতিবছর তার নামে ওরস মোবারক অনুষ্ঠিত করে থাকেন।

মাজার কর্তৃপক্ষ জানায়, রেওয়াজ অনুযায়ী ওরসের প্রথম দিন সকাল ৯টা থেকে শুরু হয় মাজারে গিলাফ মোড়ানো। এরপর মিলাদ ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা এবং মাজারের চারপাশে আলোকসজ্জার মাধ্যমে সৌন্দর্যবর্ধন করা হয়।

এই ওরশ মোবারক কে কেন্দ্র করে প্রতি বছরের ন্যায় এবারও মাজার জুড়ে বসেছিল নানান রকমের দোকানপাট ও রাতে ছিল বাউল গানের আসর রাত-দিন ব্যাপী এই আসরে গান পরিবেশন করেন দেশের দুই প্রখ্যাত বাউল শিল্পী পাগল রফিক সরকার ও রানু সরকার।রাতভর গানের এ আসরটিকে দেখার জন্য বাউল গানের দর্শক শ্রোতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

বিপি/কেজে