Home বাংলাদেশময়মনসিংহ ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের তীরে হাজার হাজার পুণ্যার্থীদের ঢল

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের তীরে হাজার হাজার পুণ্যার্থীদের ঢল

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

দিলীপ কুমার দাস, ময়মনসিংহ থেকে: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ময়মনসিংহে ব্র‏হ্মপুত্র নদে বুধবার হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান অষ্টমী স্নানোৎসব পালন করেছে হিন্দু ধর্মাবলম্বীরা।

ময়মনসিংহ শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদের থানাঘাট, কাচারীঘাট ও কালিবাড়ীঘাট এলাকাসহ ব্রহ্মপুত্র নদের বিভিন্ন ঘাটে বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা পুন্যার্থীদের ঢল নেমেছে। প্রতি বছরই এই পুরনো ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব অনুষ্ঠিত হয়।

পাপমোচনের আশায় হাজার হাজার পুণ্যার্থীরা ঠাকুর-পুরোহিতদের সহযোগিতায় পালন করেছে পূজা পার্বন ও বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান।

স্নানোৎসব নির্বিঘ্নে-শান্তিপূর্ণ রাখতে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে।

হিন্দু পুরান মতে, দেবতা পরশুরাম পিতার আদেশে কুড়াল দিয়ে কুপিয়ে মাকে হত্যা করেন। মাতৃ হত্যার অভিশাপে কুড়াল পরশুরামের হাতে আটকে যায়। সে অভিশাপ থেকে রেহাই পেতে সে মুনি-ঋষিদের পরামর্শে পরশুরাম হিমালয়ের মানস সরোবরে স্নান করেন, তখন সেই কুড়াল তার হাত থেকে খসে পড়ে। এ ঘটনায় স্নানকে পাপমুক্ত হিসাবে দেখে হিন্দু সম্প্রদায়ের পূণ্যার্থীরা। সেই থেকেই হিন্দু সম্প্রদায়ের পূণ্যার্থীরা পাপ মোচনের জন্য অস্টমী তিথীতে ব্রহ্মপুত্র নদে স্নান করে আসছেন।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী