Home জীবনযাপন যেভাবে সবসময় হাসিখুশি থাকবেন

যেভাবে সবসময় হাসিখুশি থাকবেন

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্কঃ পৃথিবীতে এমন কোনো মানুষনেই যে হাসিখুশি থাকতে চায় না। কিন্তু পরিবেশ-পরিস্থিতির কারণে নানা জটিলতার পড়ে মানুষ অনেক সময় হাসতে ভুলে যায়। তবু শত কষ্টের মধ্যে থেকে মানুষ চায় হাসিখুশি থাকতে। কিছু অনুশীলন আছে যা আপনাকে হাসিখুশি রাখতে সহায়তা করবে।

> নিজের সঙ্গে সময় কাটান
সারা দিন ব্যস্ত থাকতে থাকতে অনেক সময় আমরা মনকে সময় দিতে পারি না। ভালো থাকতে সুন্দর কোনো জায়গায় গিয়ে কিছুক্ষণের জন্য সব কিছু ভুলে প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়া ভালো। পাহাড় কিংবা ঝরনাধারা ফিরিয়ে দিতে পারে আমাদের স্নিগ্ধ হাসি।

> অনুশীলন করা
হাসিখুশি থাকার জন্য ব্যায়াম করতে পারেন। কঠিন কাজ করার পর নিজের আনন্দের জন্য কিছু সময় হাঁটুন। হাঁটার পর শারীরিক কার্যক্ষমতা বৃদ্ধি পাবে ও হাসিখুশিতে পরবর্তী কাজ করতে সুবিধা হবে।

> যা ভাবছেন তাই করুন
আপনিই ভালো জানেন আপনার ভালো থাকার পথ। অনেক সময় ভালো থাকার সিদ্ধান্ত নিতে গিয়ে দ্বিধা-দ্বন্দ্বে পড়তে হয়। অত ভাবাভাবি না করে মন যা চায় তাই করুন।

> নিজেকে ভালোবাসুন
খুশি থাকতে আমরা প্রায়শই নিজেদেরকে ভালোবাসতে ভুলে যাই। অন্যকে ভালোবেসে আমরা সুখ খুঁজে নিতে চাই। প্রত্যেকেরই জীবনে ভুল থাকে। ভুল করে নিজেকে ছোট হিসেবে না দেখে নিজেকে ক্ষমা করুন, ভুল থেকে শিক্ষা নিন। সব ভুলে নিজের যত্ন নিতে পারলে কালকের সুন্দর পৃথিবী গড়তে পারবেন।

> কাছে যা আছে তাতে খুশি থাকা
অনেক সময় আমার চাওয়ার পরিমাণ বেশি হয়ে যায়, এতে মনে অসুখ নেমে আসে। নিজের যা আছে তাই নিয়েই খুশি থাকা উত্তম। আমাদের আশপাশে অতি দ্রুত অনেকের উত্থান হয়, তাই দেখে আফসোস করলে জীবনে হতাশা নেমে আসবে। বরং সততার সঙ্গে যে সফলতা আসুক, তাই নিয়ে সুখে থাকুন। এতে মুখে হাসি মিলবেই।

> সোশ্যাল মিডিয়ায় কম সময় ব্যয়
কাজ না থাকলেও আধুনিক এই যুগে আমরা অনেক সময় সোশ্যাল মিডিয়ায় থেকে সময় অপচয় করি। অন্যের স্ট্যাটাস, ঘুরতে যাওয়ার ছবি মনে নেতিবাচক ভাবনার জন্ম দেয়, কোনো গুজব থেকেও মনে হিংসার সৃষ্টি হতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যম যতটা কম ব্যবহার করা যায় তত ভালো।

> পরিমাণমতো ঘুম
ঘুম হলো মানুষের ভালো থাকার আসল ওষুধ। যদি পরিপূর্ণ ঘুম না হয়, তা হলে আপনি মানসিকভাবে আনন্দে থাকতে পারবেন না। ঘুম ভালো না হলে কাজে মন বসতে চায় না। পরিপূর্ণ ঘুম হলে যেকোনো কাজে আনন্দ মেলে।

> নেতিবাচক মানুষ থেকে দূরে থাকা
যতই ভালো কাজ করি না কেন, এমন অনেকে আছেন সর্বদা সমালোচনা করেন। অধিক সমালোচনা আমাদের ভালো কাজের গতি কমিয়ে দেয়। আপনি যদি দেখেন কেউ আপনার ভালো থাকার পথে বাধা হচ্ছেন তাকে এড়িয়ে চলুন। ভালো সঙ্গ বেছে নিয়ে তাদের সঙ্গে চলাচল করুন।

> অন্যকে সাহায্য করা
কথায় বলে অন্যের সহযোগিতার মধ্যেই আসল সুখ। অন্যদের সাহায্য করার মাধ্যমে নিজের ভেতরে সুপ্ত থাকা অনুভূতিগুলোকে বের করা যায়। অন্যের এক চিলতে হাসি আমাদের সারাজীবনের হারানো সুখ ফিরিয়ে দিতে পারে।

> সঠিক খাদ্যাভ্যাস
পেটের অবস্থা ভালো না থাকলে মনও ভালো থাকে না। ভালো থাকতে হলে সুষম খাদ্যাভ্যাস জরুরি। এ ক্ষেত্রে প্রতিদিন নিয়ম করে খাওয়াদাওয়া করতে হবে। পরিমিত খাবার খেলে সুস্থতা মিলবে, প্রয়োজনের অতিরিক্ত খাবার আবার অশান্তির কারণ হয়।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী