Home প্রবাস জর্জিয়ায় ১৪ এপ্রিলকে পয়লা বৈশাখ দিবস ঘোষণা

জর্জিয়ায় ১৪ এপ্রিলকে পয়লা বৈশাখ দিবস ঘোষণা

by bnbanglapress
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডোরাভিল সিটি মেয়র ১৪ এপ্রিলকে ‘পহেলা বৈশাখ দিবস’ ঘোষণা করেছেন। বাংলাদেশের মানুষের প্রাণের বাংলা নববর্ষের আমেজ মার্কিনীদের মাঝে ছড়িয়ে দিতে তিনি এ উদ্যোগ গ্রহণ করেছেন। সাম্প্রতি এক অনুষ্ঠানে সনদ পত্রে স্বাক্ষর প্রদানের মধ্য দিয়ে ১৪ এপ্রিলকে পহেলা বৈশাখ দিবস হিসেবে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন ডোরাভিল সিটি মেয়র জোসেফ গিয়ারম্যান।
যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর সর্বস্তরে বসবাসকারী বাংলাদেশিরা পহেলা বৈশাখ উৎসব মুখরভাবে উদযাপন করে থাকেন। জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরাও এর ব্যতিক্রম নয়। প্রতিবছর জর্জিয়ার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পহেলা বৈশাখ উদযাপন করে থাকেন। মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর জর্জিয়ার কোথাও পহেলা বৈশাখ উদযাপন করা হচ্ছে না। কোথাও উৎসবের আয়োজন করা না হলেও এ দিনটি স্মরণ করে ১৪ এপ্রিলকে পহেলা বৈশাখ দিবস ঘোষণা করেছেন জর্জিয়া অঙ্গরাজ্যের সিটি অব ডোরাভিল মেয়র জোসেফ গিয়ারম্যান।

গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে বাংলাদেশি কম্যুনিটির কতিপয় ব্যক্তিবর্গের উপস্থিতিতে ডোরাভিল সিটি হলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সনদপত্রে স্বাক্ষর করে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন মেয়র জোসেফ গিয়ারম্যান।
ঘোষণা পত্রে তিনি বলেন, পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। এ দিনটি বাংলাদেশে নববর্ষ হিসেবে পালিত হয়। এটি বাঙালির একটি সর্বজনীন লোকজ উৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। জর্জিয়া প্রবাসী সকল বাংলাদেশি ও বিশ্বময় বাংলা ভাষাভাষীদের বাংলা নববর্ষের অগ্রিম শুভেচ্ছা । হ্যাপি বাংলা নিউ ইয়ার।
এ সময়ে বাঙালি কম্যুনিটির অন্যানের মধ্যে সস্ত্রীক উপস্থিত ছিলেন জর্জিয়া অঙ্গরাজ্যের ডিস্টিক ৫ এর সিনেটর শেখ রহমান, সিটি অব ডোরাভিলের সাবেক কাউন্সিলম্যান এমডি নাসের, ডিক্যাব কাউন্টি ডিস্টিক ১ এর কমিশনার রবার্ট প্যাট্রিক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সভাপতি সম্পাদক যথাক্রমে মোস্তফা মাহমুদ ও এ এইচ রাসেল, সাবেক সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, সাবেক সভাপতি ফারুক আহমেদ, সাবেক যুগ্ন সাধারন সম্পাদক সাংবাদিক বশীর উদ্দিন আহমেদ, ব্যবসায়ী মাখন লাল দাস, বিশিষ্ট ব্যাংকার ও ব্যবসায়ী আবুল কাশেম প্রমুখ।
উল্লেখ্য জর্জিয়ায় বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরার প্রায় ৫০ হাজার বাংলা ভাষাভাষী মানুষ বসবাস করে ।

বিপি।এসএম

 

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী