সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

বাংলাপ্রেস ডেস্ক
১২ অক্টোবর, ২০২২

বাংলাপ্রেস, ঢাকা: সারাদেশে সপ্তাহজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু এখনও বাংলাদেশের ওপর সক্রিয়। এর প্রভাবে ঢাকার বিভিন্ন এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি কোথাও হালকা আবার কোথাও মাঝারি ধরনের। আগামী এক সপ্তাহ কমবেশি এই বৃষ্টি থাকতে পারে।

আজ বুধবার সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা। মাঝে মাঝে সূর্যের দেখা মিললেও বেলা ১১টা নাগাদ ঢাকার বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়। তবে সেটি খুব বেশি পরিমাণে নয়। পাঁচ-ছয় মিনিটের হালকা বৃষ্টিতে ভিজে যায় রাস্তাঘাট। এছাড়াও সিরাজগঞ্জ, ময়মনসিংহ, সিলেট, খুলনা, খেপুপাড়া, মোংলা, সিলেট, ঝিনাইদহসহ বেশ কিছু অঞ্চলে বৃষ্টি হচ্ছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (১২ অক্টোবর) সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

তিনি জানান, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিপি>আর এল