Home আন্তর্জাতিক ইরাকের নতুন প্রেসিডেন্ট আব্দুল লতিফ

ইরাকের নতুন প্রেসিডেন্ট আব্দুল লতিফ

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: ইরাকের সংসদ সদস্যরা কুর্দিস রাজনীতিবীদ আব্দুল লতিফ রশিদকে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন। এর মাধ্যমে দেশটিতে সরকার গঠন ও রাজনৈতিক অচলাবস্থা দূর হওয়ার দরজা খুলল। খবর : আল জাজিরা।

দুইজন আইনপ্রণেতা জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে এক বছরের রাজনৈতিক অচল অবস্থা নিরসনের সুযোগ তৈরি হবে, নতুন সরকার গঠন হবে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) প্রেসিডেন্ট নির্বাচনে দুই দফা ভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আবদুল রশিদ পেয়েছেন ১৬০ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বারহাম সালেহ পেয়েছেন ৯৯ ভোট।

৭৮ বছর বয়সী লতিফ রশিদ কুর্দি অঞ্চলের রাজনীতিবিদ। ব্রিটিশ শিক্ষিত এই প্রকৌশলী ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ইরাকের পানিসম্পদ মন্ত্রী ছিলেন। নতুন করে সরকার গঠনে তিনি ১৫ দিন সময় পাবেন। এই সময়ের মধ্যে বড় দলগুলোকে সরকার গঠনের আহ্বান জানাবেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে ইরাকের গ্রিন জোনে ৯টি রকেট হামলার ঘটনা ঘটে। এই গ্রিন জোনের ভেতর ইরাকের সংসদ ভবন অবস্থিত। হামলায় বেসামরিক ও আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর একাধিক সদস্য আহত হয়েছেন।

গত ৭ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত ইরাকে তিনবার প্রেসিডেন্ট নির্বাচনের চেষ্টা চালানো হয়। কিন্তু প্রত্যেকবার এ চেষ্টা ব্যর্থ হয়। ইরাকের সর্বশেষ নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পায় মোক্তাদা আল-সদরের দল। কিন্তু তার দল সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। গত আগস্টে সংসদ থেকে নিজ দলের সকল সদস্যকে পদত্যাগ করতে নির্দেশ দেন তিনি। সূত্র : আল জাজিরা।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী