রাশিয়ার একমাত্র সামরিক কৌশল এখন ‘ধর্ষণ’: জাতিসংঘ

বাংলাপ্রেস ডেস্ক
১৬ অক্টোবর, ২০২২
জাতিসংঘের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন

মিনারা হেলেন: ইউক্রেনে ধর্ষণকে সামরিক কৌশল হিসেবে ব্যবহার করছে রাশিয়া। এমন তথ্য জানিয়েছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন। যৌন সহিংসতা বিষয়ক জাতিসংঘের প্রতিনিধি তিনি। সম্প্রতি জাতিসংঘ একটি রিপোর্ট প্রকাশ করে যাতে রুশবাহিনীর বিরুদ্ধে শতাধিক ধর্ষণের অভিযোগ রয়েছে।
প্রমীলা এই রিপোর্ট প্রসঙ্গে বলেন, সেখানে অনেক নারী বর্ণনা করেছেন যে, ধর্ষণের জন্য রুশ সেনারা ভায়াগ্রা গ্রহণ করতো। এতেই বুঝা যায়, এটি একটি সামরিক কৌশল। এদিকে ইউক্রেনকে ৭২ কোটি ডলার সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। আর সৌদি আরব মানবিক সহায়তা হিসেবে দিচ্ছে ৪০ কোটি ডলার।
গত বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে প্রমীলা বলেন, অনেক শিশুকেও ধর্ষণ করা হয়েছে। তবে যে পরিমাণ ধর্ষণের খবর আমরা পেয়েছি, বাস্তবে সে সংখ্যা আরো অনেক বেশি। কারণ, যৌন সহিংসতার ঘটনা খুব বেশি প্রকাশিত হয় না। তিনি আরো বলেন, শিশুদের ধর্ষণ করা হয়েছে, নির্যাতন করা হয়েছে। আমি গত ফেব্রুয়ারি থেকে বলে আসছি, এই অভিযোগগুলো নিয়ে বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া অত্যন্ত জরুরি। রাশিয়ার অভিযানের পর থেকেই ইউক্রেনীয় কর্মকর্তারা মস্কোর বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগ আনছে।

বিপি।এসএম