Home বাংলাদেশচট্টগ্রাম আজ লক্ষ্মীপুরে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস

আজ লক্ষ্মীপুরে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস

A+A-
Reset

সুলতানা মাসুমা,লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি: বিশ্ব পরিবেশ দিবস আজ সোমবার (৫ জুন)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

এ উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো “প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।” এবং স্লোগান নির্ধারণ করা হয়েছে “ সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।”

লক্ষীপুর জেলার জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর লক্ষীপুরের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনার সভার আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: আনোয়ার হোছাইন আকন্দ। জেলা প্রশাসক, লক্ষীপুর। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মোঃ নূরে আলম অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক লক্ষীপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মাহফুজ জামান আশরাফ। পুলিশ সুপার, লক্ষীপুর এবং ডা: আহমদ কবির। সিভিল সার্জন, লক্ষীপুর।

অনুষ্ঠানের শুরুতে লক্ষীপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ হারুনুর রশিদ পাঠান স্বাগত বক্তব্য প্রদান করেন। পরিবেশ দিবসের প্রতিপাদ্যের উপর পাওয়ার পয়েন্টে উপস্থাপন করা হয়। পরিবেশ দূষণের কারণ ও প্রভাব ও প্রতিকার সম্পর্কিত ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়।

মুক্ত আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন এনজিওর পরিচালক, বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী লক্ষীপুর জেলার বিশিষ্ট সুধীজন স্কাউট, রোভার স্কাউটরা, ফায়ার ব্রিগেডের প্রতিনিধি উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন সাংবাদিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা। বিশেষ করে মোঃ মিজানুর রহমান,জেলা রোভার সম্পাদক সহকারি অধ্যাপক মাহবুব সুমন,সবুজ বাংলাদেশ সামাজিক সংগঠনের সভাপতি মোঃ শাহিন সহ: সভাপতি সুলতানা মাসুমা বানু,এনজিও জেমসের প্রতিষ্ঠাতা পরিচালক সহ আরো অনেকে।।বাংলাদেশ বক্তব্য রাখেন জেমসের প্রতিষ্ঠাতা পরিচালক ও সবুজ বাংলাদেশ সামাজিক সংগঠনের সহ:সভাপতি সহকারী অধ্যাপক সুলতানা মাসুমা বানু। তিনি বলেন, সবুজ বাংলাদেশ পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে। সারা বাংলাদেশের মোট ৩৩ টি জেলায় সবুজ বাংলাদেশের কার্যক্রম অব্যাহত রয়েছে যার প্রধান কার্যালয় লক্ষ্মীপুর জেলায়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় তিনটি গ্রুপে এবং শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মহোদয়।

catsএছাড়াও রোপণ করা বৃক্ষের যত্ন বৃদ্ধির জন্য এবারের জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিবেশ অধিদপ্তর লক্ষ্মীপুরের সহ: পরিচালক হারুন অর রশিদ পাঠান। প্রধান অতিথি, সভাপতি ও অতিথিবৃন্দের বক্তব্য শেষে ফটো সেশন ও চা-চক্রের মাধ্যমে আনন্দমুখর পরিবেশে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী