Home বাংলাদেশসিলেট জামালগঞ্জে উপজেলা পর্যায় এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

জামালগঞ্জে উপজেলা পর্যায় এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

by বাংলাপ্রেস ডেস্ক

সাইফ উল্লাহ, সুনামগঞ্জ থেকে : সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টায় ৪নং সাচনা বাজার ইউনিয়ন পরিষদ হল রুমে কারিতাস সিলেট অঞ্চল হতে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় বাস্তবায়িত বাংলাদেশের উত্তর পূবার্ঞ্চলে বন্যা-২০২২-এ ক্ষতিগ্রস্ত জনগনের মাঝে জরুরী পূনবার্সন ও পূনর্গঠন সহায়তা (ঊজচ) প্রকল্পের পক্ষ হতে উপজেলা পযার্য় বন্যা-২০২২ এ ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য,প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য, সমাজসেবক,প্রকল্পের সাথে জড়িত উপকারভোগী, স্থানীয় সরকারের প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি, এনজিও প্রতিনিধি বৃৃন্দ।

৪নং সাচনা বাজার ইউনিয়ন পরিষদ হল রুমে পরিষদের চেয়ারম্যান মো: মাসুক মিয়ার সভাপতিত্বে, ও ৪নং সাচনা বাজার ইউনিয়নের প্রকল্প সুপারভাইজার মিজ.জসিন্তা সুমের সঞ্চালনায়। প্রধান অতিথি জামালগঞ্জ উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: এরশাদ হোসেন। শুভেচ্ছা বক্তব্য ও প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন, মাঠ কর্মকর্তা মি: সুকুমার এস কস্তা।এ্যাডভোকেসী সভায় উপস্থিত ছিলেন কারিতাস জামালগঞ্জের সবুজ জীবিকায়ন প্রকল্পের জুনিয়র কর্মসুচি কর্মকর্তা মি:ডেনসিল পুডুয়েং,মি:সুকুমার এস কস্তা মাঠ কর্মকর্তা (ঊজচ) প্রকল্প জামালগঞ্জ উপজেলা। সহ অন্যান্যদেরা উপস্থিত ছিলেন।

প্রকল্পের কাজ বাস্তবায়ন করার ক্ষেত্রে জনগনের অনেক চাহিদা ছিল যা এনজিওদের দ্বারা একক ভাবে পূরন করা সম্ভব না এক্ষেত্রে সরকারি সাহায্য সহযোগিতার প্রয়োজন । সভায় উপস্থিত মাঠ কর্মকর্তা মি: সুকুমার এস কস্তা বলেন, কারিতাস হতে উক্ত প্রকল্পের মাধ্যমে ১নং বেহেলী ও ৪নং সাচনা বাজার ইউনিয়নে ১৯৫টি পরিবারে ঘর মেরামত, ল্যাট্রিন মেরামত,টিউবওয়েল মেরামত ও জীবিকা সহায়তার জন্য নগদ একাউন্টের মাধ্যমে অর্থ সহযোগিতা করা হয়। অনেক ক্ষতিগ্রস্ত পরিবারের চাহিদা ভিন্নতম থাকায় তা পুরন করা সম্ভব হয়নি।উক্ত সভার মাধ্যমে সাধারন জনগন ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের চাহিদাগুলো তুলে ধরা সম্ভব হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এরশাদ বলেন,জামালগঞ্জ উপজেলায় প্রত্যেকটি ইউনিয়নে সরকারিভাবে ,নিজস্ব উদ্যোগে ও এনজিওদের সহযোগিতায় অনেকগুলো টিউবওয়েল স্থাপন করা হয়েছে কিন্তু প্রায় টিউবওয়েল অকেজো হয়ে পড়ে আছে । সামাজিকভাবে বা নিজস্ব উদ্যোগে অকেজো টিউবওয়েলগুলো মেরামত করা সম্ভব এজন্য জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।তিনি আরও বলেন এ উপজেলায় অস্বাস্থ্যকর ল্যাট্রিনের ব্যবহার বেশি। বিভিন্ন এনজিওরা মাঠ পযার্য় জনসচেতামুলক উঠান বৈঠক করার মাধ্যমে অস্বাস্থ্যকর ল্যাট্রিনের ব্যবহার বদ্ধ করার চেষ্টা করা হচ্ছে এর মধ্যে সরকারের পাশাপাশি কারিতাস বাংলাদেশ অন্যতম ভূমিকা রাখছে ।কারিতাসকে তাদের জনসচেতনতামুলক কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ করেন।সভায় উপস্থিত সদস্যরা তাদের মতামত পযার্য়ক্রমে উপস্থাপন করে। ৪নং সাচনা বাজার ইউনিয়নের চেয়ারম্যান মো:মাসুক মিয়া বলেন,আপনারা সরকারি পযার্য় হতে আমাদের ইউনিয়নগুলোতে স্যানিটেশন ও পানির ব্যবস্থার কাজে সহযোগিতা প্রদানে গুরুত্ব দিলে ইউনিয়নবাসী উপকৃত হবে।প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলেন,প্রথমে এলাকার জনগনের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে তা হলে এই চাহিদাগুলা পূরন করা সম্ভব।

বিপি>আর এল

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী