Home আন্তর্জাতিক সৌদি আরবে ঈদের তারিখ জানা গেল

সৌদি আরবে ঈদের তারিখ জানা গেল

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। স্থানীয় সময় সোমবার (৮ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি। অর্থাৎ মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে রমজান মাসের শেষ দিন এবং শাওয়ালের শুরু বলে ধরা হবে। সেই সঙ্গে বুধবার (১০ এপ্রিল) দেশটিতে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। এ বছর ৩০ রমজান সম্পন্ন হতে যাচ্ছে। খবর গালফ নিউজ।

অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দেশ হিসেবে ঈদুল ফিতরের তারিখ চূড়ান্ত করেছে মধ্যপ্রাচ্যের মুসলিমপ্রধান দেশ সৌদি আরব।

গত বছর সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় ২০ এপ্রিল। পরের দিন ২১ এপ্রিল দেশটিতে উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর।

ঈদের তারিখ চাঁদ দেখার ওপর নির্ভর করে এবং তা প্রতিবছরই পরিবর্তিত হয়। সাধারণত চন্দ্র মাস ২৯ বা ৩০ দিনে হয়। তাই মুসলিমদের সাধারণত ঈদের আগের রাত পর্যন্ত অপেক্ষা করতে হয় ঈদের তারিখ নিশ্চিত হওয়ার জন্য।

সাধারণত সৌদি আরবের পরের দিনই বাংলাদেশ ও ভারতে ঈদ উদযাপিত হয়ে থাকে। এই হিসেবে বাংলাদেশ, ভারতসহ ও এশিয়ার অন্যান্য দেশে ১১ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হতে পারে।

এদিকে, বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, পর পর ৩ মাস ২৯ দিনে হয় না। এবার রমজান ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এর ফলে ঈদুল ফিতর হতে পারে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)। ১১ এপ্রিলকে ঈদুল ফিতরের দিন ঠিক করে ছুটির তালিকা করেছে সরকার।

সোমবার (১ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, রমজান মাসের আগের ২ মাস ২৯ দিনে শেষ হয়েছিলো। তাই এ মাস ২৯ দিনে হবার সম্ভাবনা খুবই কম, তাই ৯ এপ্রিল ছুটির প্রস্তাব নাকচ করা হয়েছে।

 

বিপি/টিআই

 

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী