Home আন্তর্জাতিক আফগানিস্তানে বন্যায় মৃত্যু বেড়ে ১৫৩

আফগানিস্তানে বন্যায় মৃত্যু বেড়ে ১৫৩

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

বাংলাপ্রেস ডেস্ক: আফগানিস্তানের উত্তর অঞ্চলে আকস্মিক বন্যায় অন্তত ১৫৩ জন মারা গেছেন এবং শতাধিক মানুষ আহত হয়েছেন। শনিবার (১১ মে) দেশটির ক্ষমতাসীন তালেবান সরকারের কর্মকর্তাদের বরতে এই তথ্য জানিয়েছে বিবিসি।

গত কয়েক দিন ধরে বাঘলান প্রদেশের পাঁচটি জেলায় ভারী বৃষ্টিপাত হয়েছে। ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় বহু হতাহতের পাশাপাশি আরও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছে।  এ ছাড়া শুক্রবার রাতে ওই অঞ্চলজুড়ে ঝড় হওয়ায় মৃতের এই সংখ্যা আরও বাড়তে পারে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানি বিবিসিকে বলেছেন, বাঘলান প্রদেশে অন্তত ১৩১ জন এবং তাখারে ২০ জন মারা গেছেন। মৃতদের অধিকাংশ বাঘলানের বোরকা জেলার। এ ছাড়া এই জেলায় দুই শতাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

এর আগে তালেবান সরকারের এই কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বাঘলানে সেনা হেলিকপ্টার পাঠানো হয়েছে।  তবে তদের কাছে রাতের আঁধারে দেখার মতো কোনো যন্ত্র না থাকায় উদ্ধার অভিযান সফল না-ও হতে পারে।

এবারের বন্যার আগে গত মাসে আফগানিস্তানের পশ্চিম অঞ্চলে বন্যায় কয়েক ডজন মানুষ মারা যান।  এ ছাড়া ওই বন্যায় প্রায় দুই হাজার ঘরবাড়ি, তিনটি মসজিদ ও চারটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছিল।

চার দশক ধরে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান বিশ্বের অন্যতম দরিদ্র রাষ্ট্র। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে দেশটি ব্যাপক ঝুঁকিতে রয়েছে। এ ছাড়া বিশ্বে যে গ্রিন হাউজ গ্যাস নির্গত হয় তার ০.০৬ শতাংশ নির্গত হয় এই আফগানিস্তানে। ফলে দেশটি চরম ঝুঁকির মধ্যে রয়েছে।

 

বিপি/টিআই

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী