Home আন্তর্জাতিক ভার্জিনিয়ায় বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন থেকে বেরিয়ে গেল শিক্ষার্থীরা

ভার্জিনিয়ায় বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন থেকে বেরিয়ে গেল শিক্ষার্থীরা

by bnbanglapress
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান থেকে বেরিয়ে গেছেন (ওয়াক আউট) কয়েক ডজন শিক্ষার্থী। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ইসরায়েল-বিরোধী বিক্ষোভের মধ্যে গতকাল শনিবার এ ঘটনা ঘটেছে। অনুষ্ঠানে রাজ্যের গভর্নর যখন ক্যাম্পাসে বিক্ষোভ নিয়ে বক্তব্য দিচ্ছিলেন তখনই বেশ কয়েকজন শিক্ষার্থী ওয়াকআউট করেন।
বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের কয়েক ডজন কলেজ চলতি সপ্তাহে সমাবর্তন অনুষ্ঠান বন্ধ রেখেছে। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকর্তারা তাই এ ধরনের ঘটনার আশঙ্কাতেই ছিলেন। গত এপ্রিলের মাঝামাঝি বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে দুই হাজারেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।
ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বিক্ষোভের ভিডিও ছড়িয়ে গেছে সামাজিক প্ল্যাটফর্মগুলোতে। মঞ্চে রিপাবলিকান গভর্নর গ্লেন ইয়াংকিন তার বক্তব্য শুরু করা মাত্রই গাউন ও ক্যাপ পরা কয়েকজন শিক্ষার্থীকে অনুষ্ঠানস্থল ত্যাগ করতে দেখা যায়। কয়েকজন বিক্ষোভকারীকে বিক্ষোভের পক্ষে স্লোগান দিতেও দেখা গেছে।
সমাবর্তন বক্তৃতার জন্য গ্লেন ইয়াংকিনকে বেছে নেওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন অনেক শিক্ষার্থী। গাজা ইস্যুতে ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভের বিরুদ্ধে অবস্থান ইয়াংকিনের।
বিক্ষোভকারী শিক্ষার্থীদের অধিকাংশেরই দাবি, যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যেন ইসরায়েলের সঙ্গে আর্থিক সম্পন্ন ছিন্ন করে এবং যুদ্ধবিরতির জন্য চাপ দেয়।
সমাবর্তন অনুষ্ঠানে বিক্ষোভের পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করা দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শিরিন হাদ্দাদ বলেন, সবাই এত জোরে তালি দিচ্ছিল যে, ইয়াংকিনের কথা শোনাই যাচ্ছিল না। অনুষ্ঠানস্থলের বাইরে প্রায় দেড় শ মানুষ জড়ো হয়ে মিছিল করেছে। অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে আসা শিক্ষার্থীরাও এতে যোগ দেন।
গত ২৯ এপ্রিল ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। ওই সময় ১৩ জনকে আটক করা হয়, যাদের মধ্যে ছয়জন শিক্ষার্থী। সত্তর সালের যে ছাত্র আন্দোলন যুক্তরাষ্ট্রকে কাঁপিয়ে দিয়েছিলসত্তর সালের যে ছাত্র আন্দোলন যুক্তরাষ্ট্রকে কাঁপিয়ে দিয়েছিল ওয়াকআউটের ঘটনা সত্ত্বেও গ্লেন ইয়াংকিন তার বক্তৃতা চালিয়ে যান। পরে তিনি স্নাতকদের অভিনন্দন জানিয়ে সামাজিক প্ল্যাটফর্মে একটি পোস্ট দেন। তবে বিক্ষোভের ব্যাপারে সেখানে কিছুই লেখা ছিল না।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী