Home প্রবাস ওয়াশিংটন ডিসিতে সমস্বরের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

ওয়াশিংটন ডিসিতে সমস্বরের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

by bnbanglapress
A+A-
Reset

নিজস্ব প্রতিবেদক: ব্যাপক উৎসাহ উদ্দীপনায় ওয়াশিংটন ডিসি-ভিত্তিক কবিতা আবৃত্তির দল সমস্বর শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠনের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে দিনব্যাপী ছিল কবিতা উৎসবে ছিল আবৃত্তি ও শ্রুতিনাটক। গত ৬ অক্টোবর অনুষ্ঠিত এ কবিতা উৎসবের স্লোগান ছিল ‘উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কবিতা’।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত প্রথিতযশা ছড়াকার লুৎফর রহমান রিটন। অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য প্রদান করেন প্রখ্যাত সাংবাদিক ইকবাল বাহার চৌধুরী। সমসস্বরের সদস্যদের পাশাপাশি কবিতা আবৃত্তি করেছেন আমন্ত্রিত আবৃত্তিকারবৃন্দ। জমজমাট এই অনুষ্ঠানে আরও ছিল শ্রুতিনাটক, কবিতা নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা, পুতুল নাচ, কবিদের স্বরচিত কবিতা পাঠ, কবিতার গান, বৃন্দ আবৃত্তির সাথে নৃত্যসহ নানা চিত্তাকর্ষক আয়োজন।

নতুন প্রজন্মদের দিয়ে গড়া সমস্বরের ক্ষুদে আবৃত্তিদল “সবুজের মেলা”-র আবৃত্তি ও শ্রুতিনাটক “দিলখোলা রাজা” দর্শকদের হৃদয় জয় করে নেয়। মিলনায়তনের বাইরে চিত্রশিল্পী সুনীল শুক্লা এবং ফাতিমা ফারজানা সুমির চিত্র প্রদর্শনী দর্শকদের আনন্দের মাত্রা বাড়িয়ে দেয়।
ছড়াকার লুৎফর রহমান রিটনকে নিয়ে সাজানো প্রশ্নোত্তর পর্বটি দর্শকরা খুব উপভোগ করেন। রিটন তাঁর স্বভাবসুলভ হাস্যরসাত্মক উত্তর দিয়ে দর্শকদের মাতিয়ে রাখেন। প্রশ্নোত্তরের এক পর্যায়ে তিনি বলেন ‘এ শুধু কবিতার দিন, এ লগন কবিতা শোনাবার। সারাটা দিন গেল কবিতা নিয়ে, সারাটা দিন গেল আবৃত্তি নিয়ে। কিন্তু, আমরা ক্লান্ত হইনি’। সমস্বর প্রধান, স্বনামধন্য আবৃত্তিকার, অদিতি সাদিয়া রহমানের একক পরিবেশনা “শান্তির প্রত্যাশায় কবিতা” মন্ত্রমুগ্ধ দর্শকদের নিয়ে যায় অন্য এক জগতে।


কবিতা নিয়ে বিশাল ব্যাপ্তি এবং বৈচিত্রের এমন আয়োজন আরও দেখতে চান বলে মত প্রকাশ করেছেন ওয়াশিংটন ডিসি-মেট্রো এলাকার আবৃত্তিপ্রেমী দর্শকেরা। সমস্বরের জয় হোক, বাংলা কবিতার জয় হোক।

বিপি।এসএম

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী