Home বাংলাদেশরংপুর তেঁতুলিয়ায় বন্যপ্রাণী সংরক্ষণ ও পাচার রোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

তেঁতুলিয়ায় বন্যপ্রাণী সংরক্ষণ ও পাচার রোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

হাফিজুর রহমান হাবিব, তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের তেঁতুলিয়া বন্যপ্রানী শিকার,ক্রয়-বিক্রয় ও পাচার রোধ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে উপজেলার ইএসডিও মহানন্দা কর্টেজ হলরুমে এ সেমিনার হয়।

ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস (আইসিটিএপি)প্রোগ্রাম কো-অর্ডিনেটর,ডাঃ নাসির উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটর পরিচালক মোঃ সানাউল্লাহ পাটোয়ারী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন বিচার বিভাগের ICITAP বন্যপ্রাণী পাচার উপদেষ্টা ক্রেগ ফুলস্টোন, মার্কিন বিচার বিভাগের ICITAP বন্যপ্রাণী পাচার উপদেষ্টা
ফিল গুইলিভার। বনবিভাগের জীববৈচিত্র্য কর্মকর্তা রতীন্দ্র কুমার বিশ্বাস,বন বিভাগের ফরেনসিক বিশেষজ্ঞ কনক রায়, ,ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস প্রোগ্রাম কো-অর্ডিনেটর ডঃ সামিয়া সাইফ।

এই সেমিনারে সামাজিক সংগঠন,
গণমাধ্যমকর্মী,স্কুল কলেজের শিক্ষার্থী এবং বনকর্মীরা অংশ নেন।

সেমিনার বক্তারা বলেন, পরিবেশ ও প্রতিবেশের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে বন্যপ্রাণী। কিন্তু আমাদের পরিবেশ থেকে বিভিন্নভাবে অনেক বন্যপ্রাণী হারিয়ে যাচ্ছে। যদিও বন্যপ্রাণী না থাকলে মানুষের জীবনও পরিপূর্ণতা পাবে না। তাই মানুষের স্বার্থে বন্যপ্রাণীকে বাঁচিয়ে রাখতে হবে। বন্যপ্রাণী কিভাবে পরিবেশের ভারসাম্য বজায় রাখে, কিভাবে এরদ্বারা মানুষ উপকৃত হয় এসব বিষয় সম্পর্কে তিনি জানান।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী