Home বাংলাদেশরংপুর ডোমার মহিলা ডিগ্রী কলেজে দৃষ্টি নন্দন ফুলের বাগান দেখতে দর্শনার্থীদের ভীড়

ডোমার মহিলা ডিগ্রী কলেজে দৃষ্টি নন্দন ফুলের বাগান দেখতে দর্শনার্থীদের ভীড়

by বাংলাপ্রেস ডেস্ক
A+A-
Reset

আসাদুজ্জামান (হিল্লোল) ডোমার (নীলফামারী) প্রতিনিধি: কথায় বলে যে মানুষ ফুলকে ভাল বাসেনা, সে মানুষকে খুন করতে পারে, বলছি ফুল প্রেমী এক মানুষের কথা। নিজ শিক্ষা প্রতিষ্ঠানে এমন দুষ্টিনন্দন ফুলের বাগান করে প্রশংসার জোয়ারে ভাসছেন নীলফামারীর জেলার ডোমার মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শাহিনুল ইসলাম বাবু।

শীত মৌসুমে প্রতি বছর তিনি এই বাগানটি করে থাকেন, এবারো তার ব্যতিক্রম নয়। এবার একে একে ৩টি বাগান করেছে। তাতে হলুদ, সাদা, লালে বর্নীল সাজের সাজিয়েছে কলেজ ক্যাম্পাসটি। তার এই বাগান করতে উৎসাহ জুগিয়েছে কলেজের শিক্ষকগণ। টিফিনের সময় বাগান পরির্চায় কাজে সহায়তা করেন কলেজের শিক্ষক, ছাত্রীসহ অনেকে।

বাগানটি দেখতে সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত নানা বয়সের ফুল প্রেমী মানুষের উপচেপড়া ভীড় ছিল চোখে পড়ার মতো। অনেকে তা ক্যামেরা বন্দি করে ছড়িয়ে দিচ্ছে স্যোসাল মিডিয়া ফেসবুক বা ইন্টারনেটে। এতে করে প্রতিদিন বাড়ছে দর্শনার্থীদের ভীড়।

এ বিষয়ে কলেজের প্রতিষ্ঠাতা আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু ও অত্র কলেজর সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল সহ অনেকে বাগান পরিদর্শনে এসে বলেন, প্রিন্সিপাল বাবু একজন রুচিশীল মানুষ প্রতি বছর বাগানে অনেক শ্রম দেয়। এবার ৩টি বাগান করেছে সুন্দর সুন্দর বাহারী রংঙ্গের ফুল গুলো আমাদের আকৃষ্ট করেছে। ফুল বাগানের পাশাপাশী সব্জি ও ফলজ, বনজ গাছ লাগোনোর পরামর্শ প্রদান করেন তারা।

দ্বাদশ শ্রেনীর ছাত্রী হিরো লতা বলেন, আমরা টিফিনের সময় প্রায় আগাছা পরিস্কার সহ বাগান পরিচর্চা করি। এতে করে আমাদের কৃষি শিক্ষার অনুশিলন হয়। অধ্যক্ষ শাহিনুল ইসলাম বাবু জানান, বিগত ১০ বছর যাবত বাগান করছি। এবার রংপুর রাজশাহী থেকে অনেক ফুলের চারা সংগ্রহ করেছি।

এবার ৩টি বাগান করেছি, প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে মানুষ আসে বাগান দেখতে আমি খুবই আনন্দ বোধ করি। আর এ কাজে অনুপ্রেরনা ও উৎসাহ জুগিয়েছে ম্যনেজিং কমিটি, শিক্ষক ও ছাত্রীগণ। তাদের সহযোগিতা পেলে আগামীতে কলেজ ক্যাম্পাসে ফুলের পাশাপাশী সব্জি বাগান ও বৃক্ষ রোপনের পরিকল্পনা রয়েছে।

বিপি/কেজে

You may also like

Leave a Comment

কানেকটিকাট, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বৃহত্তম বাংলা অনলাইন সংবাদপত্র

ফোন: +১-৮৬০-৯৭০-৭৫৭৫   ইমেইল: [email protected]
স্বত্ব © ২০১৫-২০২৩ বাংলা প্রেস | সম্পাদক ও প্রকাশক: ছাবেদ সাথী